ইনসাইড গ্রাউন্ড

সিডনি টেস্টের প্রথম দিনের নায়ক আলোকস্বল্পতা!


প্রকাশ: 04/01/2023


Thumbnail

সিডনি তিন ম্যাচ সিরিজের শেষ টেস্টে মাঠে নামে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন স্বাগতিক অধিনায়ক প্যাট কামিন্স। ইনজুরির কারণে এ ম্যাচে একাদশে তিনটি পরিবর্তন নিয়ে মাঠে নামে অজিরা। ক্যামেরুন গ্রিন আর মিচেল স্টার্কের জায়গায় দীর্ঘ বিরতির পর দলে ফিরেছেন দুই অজি ক্রিকেটার অ্যাস্টন অ্যাগার ও ম্যাট রেনশ। অ্যাগার ২০১৭ সালে এবং রেনশ সবশেষ টেস্ট খেলেছেন ২০১৮ সালে। আর স্কট বোল্যান্ডের পরিবর্তে টেস্ট দলে ফিরেছেন জস হ্যাজলউড। তবে দলে ফিরলেও খানিকটা অস্বস্তি রয়ে গেছে ম্যাট রেনশ'কে নিয়ে। ম্যাচের আগেই করোনা পজিটিভ হয়েছেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান।

তবে ব্যাটিংয়ের শুরুটা খুব একটা ভাল হয়নি অজিদের। দলীয় ১২ রানে নরখিয়া বলে স্লিপে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন আগের ম্যাচের ডাবল সেঞ্চুরিয়ান ডেভিড ওয়ার্নার। তবে উসমান খাজা এবং মার্নাস লাবুশেন শুরু ধাক্কা সামলে এগিয়ে নিতে থাকেন দলকে। প্রথম সেশনে আর কোন উইকেট না হারিয়ে ২৮ ওভার শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ দাড়ায় ১ উইকেটে ৬৮ রান।

লাঞ্চ বিরতির পর মাঠে নেমেই খাজার উইকেট হারায় অজিরা। প্রথম ওভারেই সাইমন হার্মারের বলে এলবিডব্লিউ'র ফাঁদে পড়েন খাজা। তবে রিভিউতে দেখা যায় প্যাডে লাগার আগে খাজার গ্লাভস ছুয়ে গিয়েছিল বলটি। হতাশ হতে হয় প্রোটিয়াদের। কিছু সময় পর স্লিপে লাবুশেনের ক্যাচ ধরে উল্লাসে মেতে ওঠেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা। তবে ক্যাচটি ঘিরে তৈরি হয় বিতর্ক। অন ফিল্ড আম্পায়ার আউটের সফট সিগন্যাল দিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য তৃতীয় আম্পায়ারের কাছে পাঠান। তবে নট আউটের সিদ্ধান্ত দেন থার্ড আম্পায়ার রিচার্ড কেটেলবোরো। প্রোটিয়া বোলারদের সামলে লাবুশেন ও খাজা দুজনেই তুলে নেন অর্ধশতক।

এর পরপরই আলোক স্বল্পতায় খেলা বন্ধ হয়ে যায়। শুরু হয় বৃষ্টিও। আড়াই ঘন্টা পর পুনরায় খেলা শুরু হলেও তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৪৭তম ওভারের শেষ বলে দারুণ এক ডেলিভারিতে উইকেটরক্ষকের কাছে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন লাবুশেন। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৭৯ রান।

মাত্র ৪ ওভার পর আলো কমে গেলে দ্বিতীয় সেশনেই খেলা বন্ধ করার সিদ্ধান্ত নেন দুই আম্পার ক্রিস গ্যাফানি ও পল রাইফেল। প্রথম দিন আলোর অভাব ও বৃষ্টিতে মাত্র ৪৭ ওভার ব্যাট করতে পারে অজিরা। স্কোরবোর্ডে তাদের সংগ্রহ দাড়ায় ২ উইকেটে ১৪৭ রান। ৫৪ রানে অপরাজিত রয়েছেন উসমান খাজা। স্টিভেন স্মিথকে নিয়ে দ্বিতীয় দিনের ব্যাটিং শুরু করবেন তিনি। আর দক্ষিণ আফ্রিকার হয়ে দুটি উইকেটই নেন এনরিখ নরখিয়া।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭