ইনসাইড ইকোনমি

কেমন হবে ২০২৩ সালে বাংলাদেশর অর্থনীতি?


প্রকাশ: 05/01/2023


Thumbnail

যুদ্ধ, মূল্যস্ফীতি ও জ্বালানিসংকট। ২০২২ সালের অর্থনীতিকে এই তিন শব্দেই বর্ণনা করা যায়। যারা অর্থনীতির কিছু বোঝে না, তারাও জানে ২০২২ সালটা অর্থনীতিকভাবে খুব একটা ভাল কাটেনি। কিন্তু ২০২২ এখন অতীত। নতুন বছরে পদার্পন করেছি আমরা। কেমন যাবে ২০২৩ এর অর্থনীতি? অর্থনীতি কি আলোর মুখ দেখবে? নাকি অন্ধকার অনিশ্চয়তার দিকে আরও এক পা বাড়াবে ২০২৩?

২০২৩ সালটি গত বছরের তুলনায় ‘কঠিন’ হবে বলেই ধারণা করছেন অর্থনীতি বিশ্লেষকরা। মূলত রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে বৈশ্বিক জ্বালানি বাজারে যে চরম অস্থিরতা সৃষ্টি হয়েছে, তার প্রভাবেই এমন দশা হতে পারে বলে উল্লেখ করেছেন তারা।

২০২৩ সালে অর্থনৈতিক মন্দায় পড়তে পারে বিশ্বের প্রধান বড় অর্থনীতির দেশগুলো। যুক্তরাষ্ট্রে মন্দা পরিস্থিতি তুলনামূলক হালকা হলেও ইউরোপের অবস্থা কঠিন হবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। তবে ইউরোপ ও যুক্তরাষ্ট্র বাংলাদেশের পোশাক শিল্পের অনেক বড় বাজার। ইউরোপ ও যুক্তরাষ্ট্র যদি মন্দার মধ্যে দিয়ে যায় তাহলে তা বাংলাদেশের জন্যও দুঃসংবাদ বয়ে আনতে পারে। মার্কিন ডলারের মূল্যমান বৃদ্ধি দরিদ্র দেশগুলোকে এরই মধ্যে ক্ষতির মুখে ফেলেছে। নতুন বছরে এই সমস্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন অনেকেই।

তবে বিদ্যুতের দাম, মূল্যস্ফীতি, সুদের হার, অর্থনৈতিক প্রবৃদ্ধি, খাদ্যের ঘাটতি সবই নির্ভর করবে আগামী মাসগুলোতে ইউক্রেন রাশিয়ার সংঘাত পরিস্থিতি কোনদিকে আগায় তার ওপর। তবে জ্বালানি ঘাটতি ও যুক্তরাষ্ট্রে রাজনৈতিক পরিবর্তনে ইউক্রেনের প্রতি পশ্চিমা সমর্থন কমবে- এই আশায় সংঘাত দীর্ঘস্থায়ী করার চেষ্টা করতে পারেন ভ্লাদিমির পুতিন।

তিন বছর বিরতির পর অর্থনীতিতে প্রবেশ করছে চীন। তারা সরে এসেছে ‘জিরো কোভিড’ নীতি থেকে। নতুন বছরে চীনের অর্থনীতির আকার বাড়তে পারে পাঁচ শতাংশের বেশি। এর ফলে অর্থনীতি লাভবান হবে বলে মনে করছেন অনেকেই। তবে এর ফলে চীনের মাধ্যমে নতুন করে কোভিড ছড়িয়ে পড়ার আশঙ্কাও আছে। বিভিন্ন গবেষণা সংস্থার মতে, অর্থনীতিতে চীনের অংশগ্রহণের ফলে ইউরোপের কিছু কিছু দেশ থেকে বেশ ভাল অবস্থানে থাকবে এশিয়ার অবস্থা।

অর্থনৈতিক সংকটের মুখে জুলাই মাসে বাংলাদেশের সরকার আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফের কাছে সাড়ে চারশো’ কোটি ডলার ঋণ চায়। অর্থনীতিবিদেরা মনে করেন, ব্যাংকে ডলার সংকটসহ ২০২২ সালে যেসব সমস্যার মধ্য দিয়ে গেছে বাংলাদেশ, তার খুব একটা পরিবর্তন হবে না ২০২৩ সালে।

পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ হিসাবে চলতি বছরের অক্টোবরে মূল্যস্ফীতি ছিল আট দশমিক ৯১ শতাংশ। তবে বিশ্ববাজারে পণ্যের মূল্য কমছে, ফলে বাংলাদেশেও সরবরাহ ব্যবস্থায় উন্নতি হবে এবং এ বছর মূল্যস্ফীতি কিছুটা কমে আসবে বলেই ধারণা করছেন অনেকেই।

যদিও অর্থনীতির প্রবৃদ্ধির বার্ষিক হার নতুন বছরে ছয় শতাংশ বা তার আশেপাশেই থাকবে বলে বলছে বিশ্বব্যাংক এবং আইএমএফ।

তবে বিশ্লেষকেরা বলছেন, আর্থিক খাতের সংস্কার এবং সুশাসন নিশ্চিত না হলে অর্থনীতির সংকট কাটানো যাবেনা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭