ইনসাইড গ্রাউন্ড

সৌদি আরবের একটি আইন ভেঙ্গেছেন রোনালদো


প্রকাশ: 05/01/2023


Thumbnail

ক্যারিয়ের শেষ পর্যায়ে এসে রেকর্ড পরিমাণ অর্থের বিনিময়ে মধ্যেপ্রাচ্যের ক্লাব আল নাসেরে যোগ দিয়েছেন পর্তুগীজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। বাৎসরিক ২১ কোটি মার্কিন ডলার চুক্তিতে আল নাসের খেলতে রোনালদো এখন সৌদি আরবে। বিশ্ব ফুটবলের বড় তারকাদের অন্যতম তারকা মধ্যেপ্রাচ্যের দেশটি থেকে বেতন,নিজের ইমেজ স্বত্ব বাণিজ্যিক কার্যক্রম মিলিয়ে যে আয় করবেন, সে রকম আয় করতে একজন ফুটবলারের কয়েক বছর লেগে যাবে। তবে এবার সৌদি আরবের কঠোর আইন ভঙ্গ রে আলোচনায় রয়েছেন পর্তুগিজ তারকা।

বিশ্বকাপ চলাকালীন ইউরোপীয়ানদের অনেক কিছু নিষিদ্ধ ছিলো কাতারে। সে নিয়ে ইউরোপের খেলোয়াড়রা সরব থাকলেও ফিফার কঠিন অবস্থানে ঠিকঠাক ভাবে শেষ হয় বিশ্বকাপ। তবে ইউরোপিয়ানদের জীবনযাপনের অনেক কিছুই ইসলামিক দেশগুলোতে নিষিদ্ধ থাকে। যেমন বিবাহবহির্ভূত সম্পর্ক নিষিদ্ধ সৌদি আরবে।

পর্তুগীজ তারকা রোনালদো এখন তার স্ত্রী জর্জিয়াকে নিয়ে সৌদি আরবে রয়েছেন। তাদের ছেলে সন্তান থাকলেও দুইজনে এখনো বিয়ে করেনি। সৌদি আরবের আইন অনুযায়ী রোনালদো এবং জর্জিয়ার সম্পর্ক অবৈধ। সে হিসেবে মধ্যেপ্রাচ্যের দেশটির কঠোর আইনের পরিপন্থী রোনালদো-জর্জিয়া একসঙ্গে থাকা। তাহলে কি শাস্তি পেতে যাচ্ছেন রোনালদো?

আল নাসরের সঙ্গে চুক্তির সময় নিশ্চয়ই রোনালদো এই ব্যাপার নিয়ে তাদের সঙ্গে আলাপ করেছেন। ক্লাব কর্তৃপক্ষও রোনালদো-জর্জিনার সম্পর্ক নিয়ে আগ থেকেই অবগত ছিলেন।

তবে গণমাধ্যমের সাথে কথা হয়েছে সৌদি আরবের দুই আইনবিশেষজ্ঞের। তারা বলেছেন, ‘সৌদি আরবের আইনে বিবাহবহির্ভূত সম্পর্ক কঠোরভাবে নিষিদ্ধ হলেও পশ্চিমা নাগরিকদের বিষয়টি অন্যভাবে নেয় সৌদি কর্তৃপক্ষ।তবে ইউরোপের যে কোন নাগরিকের বিষয়টি যে ভাবে নিবে রোনালদোর বিষয়টিও সেভাবে নিবে সৌদি আরব। তবে দুই আইনবিদ আরও বলেন,সৌদি কর্তৃপক্ষ সাধারণত পশ্চিমা নাগরিকদের এসব বিষয় নিয়ে মাথা ঘামায় না।

আর তাই সৌদি আরবে গিয়ে তাদের কঠিন আইনভঙ্গ করলেও কোন শাস্তি পেতে হচ্ছেনা পর্তুগীজ তারকার। তাই সি আর সেভেন ভক্তরা চিন্তিত হওয়ার কোন কারণ নেই। তবে সৌদির কোন নাগরিক এই আইন ভঙ্গ করলে তাকে কঠিন শাস্তির মুখোমুখি হতে হয়।

  

 

 

 

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭