ইনসাইড টক

‘চায়না-ইউরোপ থেকে আসা ঠান্ডা বাতাস শৈত্যপ্রবাহের কারণ’


প্রকাশ: 05/01/2023


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবহাওয়াবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. তৌহিদা রশিদ বলেছেন, শৈত্যপ্রবাহ বা তাপদাহ দুটোই হলো জলবায়ুজনিত কারণে হয়ে থাকে। এখন যে শৈত্যপ্রবাহ হচ্ছে সেটা হওয়ার অন্যতম কারণ হলো উত্তর-পূর্ব দিক থেকে বাতাস আসার কারণ। যেমন, চায়না, ইউরোপ থেকে আমাদের দেশে ঠান্ডা বাতাস আসছে এবং সেটি সিলেট হয়ে ঢাকায় ঢুকছে। যার কারণে ঢাকার তাপমাত্রার কমে যাচ্ছে এবং শৈত্যপ্রবাহ বিরাজ করছে। এছাড়া পঞ্চগড়ে এ সময় তাপমাত্রা কমই থাকে। অর্থাৎ পঞ্চগড়ে যে তাপমাত্রা আছে সেটি স্বাভাবিকই আছে। ঢাকার তাপমাত্রা যথেষ্ট কমেছে। 

দেশের আট অঞ্চলের ওপর দিয়ে মৃদ্যু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শৈত্যপ্রবাহের কারণ এবং প্রভাব নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ড. তৌহিদা রশিদ এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ড. তৌহিদা রশিদ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

অধ্যাপক ড. তৌহিদা রশিদ বলেন, দেশে এখন যে তাপমাত্রা চলছে সেটি আগামী দুই-এক মাস থেমে থেমে হতে পারে। যদিও সেটি নিশ্চিত করে বলা যাচ্ছে। তবে এ মাসে একাধিক শৈত্যপ্রবাহ হবে। সামনের দিনগুলোতে আমাদের দেশে এ ধরনের শৈত্যপ্রবাহের পরিমাণ আরও বাড়বে। আর এ বাড়ার অন্যতম কারণ হলো জলবায়ুর পরিবর্তন। শৈত্যপ্রবাহের পরিমাণ কমবে না বরং বাড়ার প্রবণতার দিকেই থাকবে। কারণ দুইশত বছর ধরে জলবায়ুতে যে পরিবর্তন হয়েছে সেটি তো আর কয়েক বছরে কমবে না। সেটি কমিয়ে আনতেও কয়েকশত বছর লেগে যাবে। তার মধ্যে জলবায়ুর তাপমাত্রার কমিয়ে আনার ক্ষেত্রেও বিশ্বের উদ্যোগ নগণ্য। অর্থাৎ খুব সহসাই জলবায়ুতে তাপমাত্রা যেমন কমবে না। তেমনি সামনের বছরগুলোতে দেশে শৈত্যপ্রবাহও বেড়ে যাবে। ফলে আমাদের দেশে তাপমাত্রা যেমন কমবে তেমনি ঠান্ডাও বাড়বে। 

তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে স্বাস্থ্য সমস্যাটাই এক বিরাট হুমকি হয়ে দাঁড়াচ্ছে। মানুষের শরীর ও রোগবালাই চারপাশের পরিবেশের ওপর নির্ভরশীল। ভূ-পৃষ্ঠের তাপমাত্রা বৃদ্ধির ফলে পৃথিবী আরও বেশি উষ্ণ ও অস্বাস্থ্যকর হয়ে উঠবে। তাই জলবায়ু পরিবর্তনের কারণে আমাদের প্রাকৃতিক সম্পদ ও পরিবেশের ওপর যে যৌগিক চাপ ফেলবে, তাতে স্বাস্থ্যঝুঁকি বেড়ে যাবে অনেকগুণ। স্বাস্থ্যের ওপর জলবায়ু পরিবর্তনের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব পড়বেই। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭