ইনসাইড গ্রাউন্ড

পেলের নামে বদলে যাবে কেপ ভার্দের জাতীয় স্টেডিয়াম


প্রকাশ: 05/01/2023


Thumbnail

প্রয়াত ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের নামে স্টেডিয়ামের নামকরণের সিদ্ধান্ত নিয়েছে আটলান্টিকের দ্বীপপুঞ্জ দেশ কেপভার্দে। পেলের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিয়ে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর আহ্বানে সাড়া দিয়ে নিজেদের জাতীয় স্টেডিয়াম "এস্তাদিও ন্যাসিওনাল দে কাবো ভার্দে" এর নাম পরিবর্তনের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

রাজধানী প্রাইয়ার বাইরে অবস্থিত ১৫ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামটির নতুন নাম হবে "পেলে স্টেডিয়াম"। সামাজিক যোগাযোগমাধ্যমে দেশটির প্রধানমন্ত্রী উলিসিস কোহেই ই সিলভা জানা, পেলের মতো কিংবদন্তির প্রতি শ্রদ্ধা ও স্বীকৃতি হিসেবে এটি সবাইকে মহান করে তুলবে। সেই সাথে বিশ্বের অন্যান্য দেশগুলোও তাদের অনুসরণ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। ২০১০ সালে শুরু হয়েছিল স্টেডিয়ামটির নির্মাণকাজ। ২০১২ সালে নির্মাণকাজ শেষ হলেও উদ্বোধন করা হয় ২০১৪ সালে।

ক্লোন ক্যান্সার ও নানা শারীরিক নানা জটিলতার আক্রান্ত হয়ে গত ২৯ ডিসেম্বর পৃথিবীর মায়া ত্যাগ করেছেন পেলে। গত সোমবার তার প্রিয় ক্লাব সান্তোসের মাঠে শেষ শ্রদ্ধা জানানোর পর তাকে মেমোরিয়া নেকরোপোল একিউমেনিকা সমাধিস্থলে সমাহিত করা হয়। দুই দিনব্যাপী শেষকৃত্যে বিভিন্নভাবে অংশগ্রহণ করেছেন প্রায় আড়াই লাখ মানুষ। তার শেষকৃত্য অনুষ্ঠানে ফিফার অন্তর্ভূক্ত সকল দেশকে তাদের একটি স্টেডিয়ামের নাম পেলের নামে নামকরণের অনুরোধ করেন ইনফান্তিনো। সেই আহ্বানে প্রথম দেশ হিসেবে সাড়া দিলো কেপ ভার্দে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭