ক্লাব ইনসাইড

জাবির ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের উদ্যোগে JU-ANSO যৌথ গবেষণা সেমিনার অনুষ্ঠিত


প্রকাশ: 08/01/2023


Thumbnail

আন্তর্জাতিক বিজ্ঞান সংস্থা জোট ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের যৌথ উদ্যোগে জিওহাজার্ড, দুর্যোগ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক গবেষণা সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (০৭ জানুয়ারি) সকাল ১১টায় ঢাকার মহাখালীস্থ ব্র্যাক সেন্টারে সেমিনার ও গবেষণা উপস্থাপনা অনুষ্ঠিত হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড.এটিএম সাখাওয়াত হোসেনের উপস্থাপনা বক্তব্যের মাধ্যমে এ গবেষণা সেমিনারের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের সম্মানিত অধ্যাপক ডক্টর মুহাম্মদ কামরুল হাসান।এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর সাবেক পরিচালক এ কে এম খোরশেদ আলম , ও সেন্টার ফর হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ এর নির্বাহী পরিচালক ইঞ্জি. মুহাম্মাদ আবু সাদেক এবং প্রফেসর ড. খায়রুল বাশার।

এসময় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মুহাম্মদ কামরুল হাসান এ ধরনের উদ্ভাবনী বিষয়ে এবং জীবনমুখী গবেষণা পরিচালনার জন্য ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগ এবং আন্তর্জাতিক বিজ্ঞান সংস্থার (এএনএসও) জোটের প্রশংসা করেন।

বিশেষ অতিথি ডাঃ এ কে এম খোরশেদ আলম জোর দিয়ে বলেন যে জলবায়ু, প্রকৃতি ও দূষণের সাথে টেকসই জীবনযাপন করা অসম্ভব এবং প্রকৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ। বন ও আবাসস্থল রক্ষায় এবং পরিবেশের মাটি, পানি ও বাতাসকে দূষণ ও তাপমাত্রা বৃদ্ধির চ্যালেঞ্জ থেকে রক্ষা করতে করণীয় সম্পর্কে সবাইকে সচেতন করা হলে ভবিষ্যৎ পরিবেশগত বিপর্যয় থেকে পৃথিবী রক্ষা পাবে। সবার সম্মিলিত প্রচেষ্টা দরকার।


ইঞ্জিনিয়ার মুহাম্মদ আবু সাদেক তার বক্তব্যে ভূতাত্ত্বিক প্রকৌশল, জিওহাজার্ড এবং দুর্যোগ সম্পর্কিত JU_ANSO'র যৌথ গবেষণার প্রশংসা করেছেন। তিনি বাংলাদেশে টেকসই গ্রামীণ ঘরের প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করেছেন।


তিনি বলেন, "বাংলাদেশের ৮০% এরও বেশি জনসংখ্যার বসবাসের জন্য মানসম্পন্ন ঘর নাগালের বাইরে৷ গ্রামীণ বাড়িগুলি দুর্যোগের জন্য ঝুঁকিপূর্ণ, অস্বাস্থ্যকর, অনেক শক্তি খরচ করে এবং স্বল্প জীবন ধারণ করে৷ HBRC মডেল মানসম্মত স্বাস্থ্যকর বাসস্থান, দুর্যোগের স্থিতিস্থাপকতা এবং সাশ্রয়ী মূল্যের জন্য৷"

অধ্যাপক ডাঃ খায়রুল বাশার তার বক্তব্যে এই ধরনের জীবনমুখী বিষয়ের উপর JU_ANSO যৌথ গবেষণা সহযোগিতার প্রশংসা করে বলেন," তহবিলের অভাবে বর্তমান সময়ে গবেষণা করা হয় না, ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগ এবং এএনএসও-এর এই ধরনের প্রচেষ্টা উৎসাহজনক। বর্তমান জলবায়ু পরিবর্তনের ভয়াবহ পরিস্থিতিতে এ ধরনের গবেষণা আশার সঞ্চার করবে।"

এসময় আমন্ত্রিত অতিথিরা তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। প্রকৌশলী আবু সাদেক "বাংলাদেশে দুর্যোগ প্রতিরোধী টেকসই গ্রামীণ আবাসন" বিষয়ে , প্রফেসর ড. কামরুল হাসান "বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের সমস্যা এবং এর সম্ভাব্য টেকসই ব্যবস্থাপনা" বিষয়ে, ড. এ কে এম খোরশেদ আলম "মানব প্ররোচিত ক্ষয়" বিষয়ে, প্রফেসর ড. খায়রুল বাশার "প্ররোচিত পরিস্রাবণ ব্যবস্থা স্থাপনের জন্য সম্ভাব্যতা সমীক্ষা" বিষয়ে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।


এরপর বিভাগের মাস্টার্স শিক্ষার্থীরা তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। মাস্টার্সের মোট চার শিক্ষার্থী তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। সেমিনারে তন্ময় দত্ত, শেখ জাফিয়া জাফরিন, রুমা বাকিল, পূর্বা অনিন্দিতা খান প্রমুখ তাদের গবেষণা উপস্থাপন করেন।

তন্ময় দত্ত তার গবেষণাপত্র উপস্থাপন করেন "বাংলাদেশের কক্সবাজার জেলার উখিয়ার রোহিঙ্গা শরণার্থী শিবিরে ভূমিকম্প-প্ররোচিত তরল ঝুঁকি মূল্যায়ন।" তিনি দেখিয়েছেন রোহিঙ্গারা কতটা অসহায়ভাবে মৃত্যুর সাথে ঘুমিয়ে আছে। রুমা বাকিল ‘উখিয়া-রোহিঙ্গা শরণার্থী শিবিরের কিছু ঢালের নমুনা প্রকৌশলী বৈশিষ্ট্য এবং খনিজবিদ্যা’ শীর্ষক উপস্থাপনা করেন। জাফিয়া জাফরিন "বালুখালী রোহিঙ্গা শরণার্থী শিবির, উখিয়া, কক্সবাজার, বাংলাদেশ" এ বৃষ্টিপাত জনিত ভূমিধ্বসের ঝুঁকি মূল্যায়নের উপর তার গবেষণাপত্র উপস্থাপন করেন।

পূর্বা অনিন্দিতা খান "কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবির এলাকা, উখিয়া, কক্সবাজার, বাংলাদেশ এ ভূমিধ্বসের ঝুঁকির মূল্যায়ন" বিষয়ক উপস্থাপনা করেন।

সেমিনারে অতিথিরা জানান, শিক্ষার্থীরা অসাধারণ কাজ করেছে। তারা এই ধরনের মাস্টার্স লেভেলে গবেষণা পরিচালনা করেছে, যা অকল্পনীয়। এবং এটি এই উপমহাদেশের যে কোনও প্রতিষ্ঠানের সাথে অতুলনীয়।

সেমিনারটি মূলত আয়োজন করে ইঞ্জিনিয়ারিং জিওলজি, জিওটেকনিক্যাল, জিওহ্যাজার্ডস (ইজিজি) রিসার্চ গ্রুপ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগ এর ব্যানারে। প্রফেসর মোঃ এমদাদুল হক, প্রফেসর ডাঃ হুসেইন মোঃ সায়েম, সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ হাসান ইমাম ও মাহমুদা খাতুন সহযোগী হিসেবে প্রকল্পের সাথে যুক্ত ছিলেন।

ANSO JU যৌথ গবেষণা ছাত্র এবং অনুষদ সদস্যদের শিক্ষা ও গবেষণার সক্ষমতা বৃদ্ধি করে একটি আন্তর্জাতিক জোট এবং বৈজ্ঞানিক সংস্থার সাথে একটি লিঙ্ক এবং নেটওয়ার্ক স্থাপনের লক্ষ্যে সহযোগিতা করেছে। সহযোগিতা স্নাতকোত্তর গবেষণা এমএস/পিএইচডি সম্পূর্ণ করার জন্য ছাত্র এবং তরুণ অনুষদের সুযোগ তৈরি করে। ফুল ফ্রী স্কলারশিপসহ CAS এবং অন্যান্য ANSO-স্বীকৃত ইনস্টিটিউটে ডিগ্রির ব্যবস্থা করে।এছাড়াও একজন অনুমোদিত ANSO সদস্য হিসাবে, JU ANSO প্রতিনিধি ২ জন MS এবং ২ জন Ph.D গবেষকে প্রতি বছর সিএএস বা চীনের অন্যান্য ইনস্টিটিউটে উচ্চ ডিগ্রি অর্জনের জন্য সুপারিশ করতে পারেন।

অধিকন্তু, ANSO বিভাগের শিক্ষার্থী এবং অনুষদের জন্য সেমিনার, কর্মশালা এবং সম্মেলনের আয়োজন করে। এটি জাবি সহ বেল্ট এবং রোড উদ্যোগের অন্তর্ভুক্ত দেশের গবেষণা ও শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবন ব্যবহার করে এসডিজি অর্জনে সহায়তা করে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭