ইনসাইড বাংলাদেশ

কুলাউড়ায় ট্রেনের টিকিট কাটলেন ‘হিলারি ক্লিনটন’


প্রকাশ: 08/01/2023


Thumbnail

সিলেট থেকে পারাবত এক্সপ্রেস ট্রেনে ঢাকা যাওয়ার টিকিট না পেয়ে কালোবাজারির কাছ থেকে অতিরিক্ত মূল্যে টিকিট কেনেন এক কলেজ ছাত্র। অনলাইনে কাটা ওই টিকিটে যাত্রীর নামের জায়গায় লেখা ছিল ‘HILARY CLINTON’ (হিলারি ক্লিনটন)। গতকাল শনিবার বিকেলে মৌলভীবাজারের কুলাউড়া জংশন রেলস্টেশনে এ ঘটনা ঘটে।

খোঁজ নিয়ে জানা যায়, রেলওয়ের অ্যাপে অনলাইনে আইডি খুলতে হলে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) নম্বর, মুঠোফোন নম্বর ও ই-মেইল ঠিকানা লাগে এবং অনলাইনে একটি আইডি থেকে সপ্তাহে চারবারের বেশি টিকিট কাটা যায় না।

তবে টিকিট কালোবাজারি করতে বিভিন্ন মুঠোফোন অপারেটরের একাধিক সিম কার্ড ব্যবহার করেন কালোবাজারিরা। এ ক্ষেত্রে একই এনআইডি অথবা একাধিক এনআইডিও ব্যবহার করেন তারা। ভুয়া নামে খোলা আইডির বিপরীতে টিকিট কেটে চড়া মূল্যে বিক্রি করেন তাঁরা। অনলাইনের সফটওয়্যারে এনআইডি যাচাইয়ের (ভেরিফাই) সুযোগ নেই যে কারণে এই সুযোগ কাজে লাগান কালোবাজারিরা।

কলেজছাত্রের কেনা টিকিটে উল্লিখিত মুঠোফোন নম্বরে একাধিকবার যোগাযোগের চেষ্টা করে সেটি বন্ধ পাওয়া যায়।

সিলেট-আখাউড়া রেলপথের দায়িত্বে থাকা রেলওয়ের পরিবহন পরিদর্শক তৌফিকুল আজীম বলেন, রেলওয়ের অনলাইনের সফটওয়্যারের সঙ্গে এনআইডির সার্ভারের সংযোগ থাকলে সহজেই এ অপতৎপরতা ঠেকানো সম্ভব। এটি থাকলে সহজেই টিকিট ক্রেতার নাম-ঠিকানা যাচাই করা যাবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭