ইনসাইড গ্রাউন্ড

নিষ্প্রাণ সিডনি টেস্ট 'ড্র', হোয়াইটওয়াশ এড়ালো প্রোটিয়ারা


প্রকাশ: 08/01/2023


Thumbnail

প্রকৃতির বিরুপ খেয়ালে ড্র হলো অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট। এতে আগের দুই টেস্ট জয়ে ২-০ ব্যবধানে অজিরা সিরিজ জিতলেও, হোয়াইটওয়াশ এড়িয়েছে প্রোটিয়ারা। সিডনিতে অনুষ্ঠিতব্য এই ম্যাচের শেষ দিন আকাশ ছিলো পরিষ্কার। তবে জয়ের জন্য অস্ট্রেলিয়ার লক্ষ্যটা ছিলো বেশ কঠিনই। জিততে হলে শেষ দিন প্রতিপক্ষের ১৪টি উইকেট নিতে হবে স্বাগতিকদের।

চতুর্থ দিন অজি বোলাররা দক্ষিণ আফ্রিকার ৬ উইকেট তুলে নিয়ে আশা জাগায় জয়ের। আগের দিনের ১৪৯ রান নিয়ে পঞ্চম দিন ব্যাটিং শুরু করেন সাইমন হার্মার ও মার্কো ইয়ানসেন। শুরুতেই ইয়ানসেনের উইকেট তুলে নেন অজিরা। তবে অষ্টম উইকেটে প্রতিরোধ গড়েন কেশব মহারাজ আর সাইমন হারমার। তাদের ৮৫ রানের জুটি, জয়ের জন্য অস্ট্রেলিয়ার অপেক্ষা বাড়ায়। লাঞ্চের পর ৫৩ রান করে মহারাজ আউট হলে ভেঙে পড়ে প্রোটিয়াদের প্রতিরোধ। ৩ রানের জন্য হাফসেঞ্চুরি হাতছাড়া করেন সাইমন হার্মার। ২৫৫ রানে অলআউট হওয়ায় ফলো অনে পরে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। অজিদের হয়ে ৪টি উইকেট নেন হ্যাজলউড, আর ৩ উইকেট নেন প্যাট কামিন্স।

তবে দ্বিতীয় ইনিংস দলীয় ২৭ রানে প্রথম উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। কামিন্সের বলে অ্যালেক্স ক্যারির হাতে ধরা পড়েন ডিন এলগার। ১ উইকেটে ৪৬ রান নিয়ে চা বিরতিতে যায় দলটি। তবে হেনরিখ ক্লাসেনকে নিয়ে এগোতে থাকেন সারেল এরউই। ৭৫ রানে ক্লাসেনের বিদায়ের পর বাকিটা সময় পার করে দেন এরউই ও টেম্বা বাভুমা। ২ উইকেটে ১০৬ রান নিয়ে ম্যাচশেষ করে দক্ষিণ আফ্রিকা।

এতে ২০০৬ সালের পর আরেকটি হোয়াইটওয়াশের লজ্জা থেকে রক্ষা পেলো প্রোটিয়ারা। সেই সাথে টানা ৪৬ টেস্ট পর কোন ম্যাচ 'ড্র' করার রেকর্ড গড়লো দক্ষিণ আফ্রিকা। অপরাজিত ১৯৫ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হন উসমান খাজা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭