ইনসাইড গ্রাউন্ড

ফিক্সিংয়ের অভিযোগে টি-টেন লিগ নিয়ে তদন্ত করছে আইসিসি


প্রকাশ: 08/01/2023


Thumbnail

আবুধাবি টি-টেন টুর্নামেন্টে ম্যাচ ফিক্সিয়ের অভিযোগ নিয়ে তদন্ত শুরু করেছে আইসিসির দুর্নীতি দমন ইউনিট। গত বছরের ২৩ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর অনুষ্ঠিত এই টুর্নামেন্টে দুর্নীতির ৬টি অভিযোগের বিরুদ্ধে এই তদন্ত করছে আইসিসি। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল।

গণমাধ্যমটির সংবাদ অনুযায়ী, টুর্নামেন্ট চলাকালীন সময়ে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার দুর্নীতি দমন শাখা ম্যাচ গড়াপেটাসহ এক ডজনেরও বেশি দুর্নীতির অভিযোগ পেয়েছিল। যা নিয়ে তারা কাজ শুরু করেছে। টুর্নামেন্টটির মূল স্পন্সরদের একটি বড় অংশ ছিলো বেটিং কোম্পানিগুলি। ফলে ফ্র্যাঞ্চাইজির মালিকেরা দলের বোলিং এবং ব্যাটিং কম্বিনেশনগুলি আগে থেকেই ঠিক করে দেন এবং সে হিসিবেই হয় ম্যাচগুলো।

এছাড়াও খেলোয়াড় এবং দলের মালিকদের মধ্যে সন্দেহজনক কার্যকলাপ, বেশ কিছু বুকিকে স্টেডিয়ামের পাশাপাশি ক্রিকেটারদের হোটেলের লবি, সুইমিং পুল ও বারে দেখা যায় বলে প্রতিবেদনে জানানো হয়। টুর্নামেন্ট চলাকালীন সময়ে প্রায় ১৮ মিলিয়ন ডলার বাজি ধরা হয়েছিল।

আবুধাবি টি-টেন লিগের সবশেষ আসরে অংশ নেন অনেক তারকা ক্রিকেটাররাই। বাংলাদেশের সাকিব আল হাসান, ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল, ডোয়াইন ব্র্যাভো, কায়রন পোলার্ড, নিকোলাস পুরান, ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী দলের ৪ সদস্য মঈন আলি, অ্যালেক্স হেলস, ডেভিড মালান, আদিল রশিদের মতো তারকারা।

দুর্নীতির এসব অভিযোগের তদন্তে আইসিসিকে সহায়তা করার কথা জানিয়েছে টুর্নামেন্টটির আয়োজক কমিটি। তবে প্রতিযোগিতায় ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ অস্বীকার করে আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছে আবুধানি টি-টেন লিগ। বিবৃতিতে, যে কয়টি ম্যাচে গড়াপেটার কথা বলা হয়েছে সেগুলোকে মিথ্যা দাবি করা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭