লিভিং ইনসাইড

শুষ্ক মৌসুমে ত্বকের বাড়তি যত্নের কৌশল


প্রকাশ: 09/01/2023


Thumbnail

শীত প্রকৃতিকে যেমন করে দেয় শুষ্ক, মলীন ও রুক্ষ তেমনি এর প্রভাব পড়ে আমাদের ত্বকেও। কনকনে ঠান্ডা বাতাসের এই সময়গুলোতে আমাদের ত্বক হয়ে পড়ে শুষ্ক। তার উপর যাদের ত্বক এমনিতেই একটু শুষ্ক ও রুক্ষ, তাঁদের সমস্যা যেনো একটু বেশিই হয়।

শীতে ত্বক শুষ্ক হয়ে যাবে এটাই স্বাভাবিক বিষয়। আর শুষ্কতা ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর। যার জন্য শীতে প্রয়োজন ত্বকের বাড়তি যত্ন। শুষ্ক এই মৌসুমে ত্বক ময়েশ্চারাইজ করা একান্ত জরুরি। পানি দিয়ে মুখ ধোয়ার পর ভেজা মুখেই ময়েশ্চারাইজার লাগান। সারাদিন ময়েশ্চারাইজার লাগিয়ে  থাকতে চাইলে ব্যবহার করুন ওয়াটার বাইন্ডিং ময়েশ্চারাইজার। এটি ঠাণ্ডা বাতাস থেকে ত্বককে রক্ষা করবে। এ ছাড়া ক্রিমের মতো ঘন ময়েশ্চারাইজার ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাব ধরে রাখতে সাহায্য করবে। শীতকালে ত্বকের ওপর প্রচুর মরা চামড়া জমতে থাকে। তাই ত্বক নিষ্প্রভ অনুজ্জ্বল দেখায়। মুখের পাশাপাশি হাত-পায়ের ত্বক রুক্ষ হয়ে যায়। অনেকের পা ফাটার সমস্যা দেখা দেয়। এ সময় প্রতিদিন একটু একটু করে বাড়তি যত্নের প্রয়োজন হয়। নিয়ম করে একটু বাড়তি যত্ন নিলে শীতেও ত্বক, চুল, হাত ও পা থাকবে মোলায়েম, সুন্দর ও উজ্জ্বল।  

মুখের যত্ন

আমাদের মুখের ত্বক ভীষণ স্পর্শকাতর হয়ে থাকে। তাই এ ক্ষেত্রে যত্ন ও নিতে হবে বেশী। সবসময় ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এক্ষেত্রে ত্বকের ধরণ অনুযায়ী অর্থাৎ শুষ্ক, তৈলাক্ত কিংবা মিশ্র ত্বকের জন্য আলাদা আলাদা ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এছাড়াও যে কোনো ধরনের ত্বকের যত্নে নিয়মিত মধু ও পাকাপেঁপে মিশিয়ে মুখে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেললে মুখে আর টানটান ভাবটা থাকবে না।

এগুলো ছাড়াও সপ্তাহে দুই দিন মুখ ভিজিয়ে এক্সফলিয়েটিং স্কার্ব ম্যাসাজ করুন। অবশ্য বাজারে এখন কেমিক্যাল এক্সফলিয়েটর পাওয়া যায় যা ত্বকের জন্য অধিক উপকারী। এক্সফলিয়েটর এর ফলে ত্বকের মরা চামড়া দূর হয় এবং ত্বক হয়ে উঠে মসৃন। এক্সফলিয়েট করার ২-৩ মিনিট পর মুখ ধুয়ে ক্রিম বা দুধ দিয়ে হালকা ম্যাসাজ করুন। ক্রিম বা দুধের প্রোটিন ত্বক মসৃণ রাখতে সহায়তা করে। ম্যাসাজ করার পর মুখ ভালোমত ধুয়ে ত্বকের ধরণ অনুযায়ী ব্যবহার করুন ময়েশ্চারাইজার।  

হাতের যত্ন

ত্বকের যত্ন নিতে গিয়ে সবচেয়ে অবহেলিত হয় আমাদের হাত ও পায়ের ত্বক। অথচ আমাদের নিত্য নৈমিত্তিক জীবনে সবচেয়ে বেশী ধকল যায় আমাদের হাত ও পায়ের ত্বকে। তাই মুখের পাশাপাশি হাত ও পায়ের যত্ন ও নিতে হবে গুরুত্ব নিয়ে। 

হাতের যত্ন ও পায়ের যত্ন একই পদ্ধতিতে অনুসরন করুন। তবে হাতের যত্নে নরম ব্রাশ ব্যবহার করতে হবে। স্ক্রাবিং এর সময় আমন্ড অয়েল ও চিনি মিশিয়ে স্ক্রাবিং  করে তারপর হালকা গরম  পানিতে হাত ধুয়ে ভেজা ভেজা থাকা অবস্থায় ময়েশ্চারাইজার লাগাতে হবে। হাতের যত্নে আজকাল বাজারে বেশ ভালো মানের হ্যান্ড ক্রিম পাওয়া যাচ্ছে। নিজের হাতকে সুন্দর ও মসৃন রাখতে এইগুলো ব্যবহার করতে পারবেন।  শুষ্ক এই মৌসুমে সপ্তাহে অন্তত একবার ঘরে বসেই ম্যানিকিউর করে নিতে পারেন। 

পায়ের যত্ন

পা ফাটা শীতকালের নিয়মিত একটি সমস্যা। তাই প্রতিদিন পা পরিষ্কার করতে হবে যত্নসহকারে। সপ্তাহে ২ দিন কুসুম কুসুম গরম পানিতে পা ভিজিয়ে রাখুন ১০ মিনিট। এরপর একটা ঝামাপাথর দিয়ে পায়ের গোড়ালি পরিষ্কার করুন। এরপর বাথ সল্ট দিয়ে সার্কুলার মুভমেন্টে ম্যাসাজ করুন ২-৩ মিনিট। এবার পূনরায় হালকা গরম পানিতে ধুয়ে এক চামচ মধুতে এক চা-চামচ অলিভ অয়েল মিশিয়ে ম্যাসাজ করুন। পরে একটা ভেজা তোয়ালে দিয়ে পা মুছে ব্যবহার করুন ময়েশ্চারাইজার। পায়ের ক্ষেত্রে একটি ভারী ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিৎ। এক্ষেত্রে ভ্যাসেলিন পায়ের ত্বকের জন্য অত্যন্ত উপকারী। 

চুলের যত্ন

শীতকালের সবচেয়ে বড় আরেকটি সমস্যা হলো খুশকী। আদ্র আবহাওয়া কারণে শুষ্ক মৌসুমে খুশকির প্রকোপ অত্যন্ত বেড়ে যায়। তাই খুশকীর প্রকোপ থেকে রক্ষা পেতে সপ্তাহে অন্তত দুইদিন হট ওয়েল ম্যাসাজ করুন। এক্ষেত্রে ক্যাস্টর ওয়েল, অলিভ অয়েল এর সাথে লেবুর রস ব্যবহার করে মাথার তালুতে কিছুক্ষণ ম্যাসাজ করতে হবে। এরপর চাইলে তোয়ালে দিয়ে হট কমপ্রেস করতে পারেন। এরপর ঘন্টা দুয়েক পরে ভালো কোনো খুশকীনাশক শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। শ্যাম্পু করার পর কন্ডিশনিং করতে ভুলবেন না। চাইলে এ সময় বাড়তি যত্নের জন্য হেয়ার সেরাম ব্যবহার করতে পারেন। এতে করে আপনার চুল আরো উজ্জ্বল দেখাবে। 

ঠোঁটের যত্ন

গ্লিসারিন, কোকো বাটার যুক্ত লিপ বাম ব্যবহার করুন। সপ্তাহে দুই দিন ঠোঁট এক্সফলিয়েট করতে হবে। এক্ষেত্রে মধু ও চিনির মিশ্রন ব্যবহার করা যেতে পারে। রাতে শোয়ার আগে ২ ফোঁটা আমন্ড অয়েল ঠোঁটে ম্যাসাজ করে নিয়ে ১০ মিনিট পর ভেজা টাওয়াল দিয়ে মুছে লিপ বাম দিয়ে শুয়ে পড়ুন। আপনার ঠোঁট সারা দিন আর রুক্ষ হবে না। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭