ইনসাইড গ্রাউন্ড

বিপিএল: ব্যাট-বল হাতে উজ্জ্বল দেশি ক্রিকেটাররা


প্রকাশ: 09/01/2023


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ক্রিকেট-বিপিএলের সবগুলো দলই মাঠে নেমেছে এরই মধ্যে। একমাত্র দল হিসেবে দুটি ম্যাচ খেলেছে সিলেট স্ট্রাইকার্স। মাশরাফির নেতৃত্বাধীন দলটি দুই ম্যাচেই জয় নিয়ে পয়েন্ট টেবিলে সবার উপরে অবস্থান করছে। আর টেবিলের তলানিতে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। একদিনের বিরতির পর আবারো আজ মাঠে গড়াচ্ছে বিপিএল। দিনের প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মুখোমুখি হবে সিলেট স্ট্রাইকার্স। আর দ্বিতীয় ম্যাচে খুলনা টাইগার্সের প্রতিপক্ষ চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। বিপিএলের নবম আসরে এখন পর্যন্ত হওয়া ৪টি ম্যাচেই আলো ছড়িয়েছেন দেশি ক্রিকেটাররা।

বিপিএলে এবারের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছিল সিলেট স্ট্রাইকার্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। সিলেটের বোলিং তোপে সে ম্যাচে মাত্র ৮৯ রান তুলতে পারে চট্টগ্রাম। মাত্র ১৪ রানে ৪ উইকেট নিয়ে চট্টগ্রামের ব্যাটিং গুড়িয়ে দেন রেজাউর রহমান রাজা। ৮ উইকেটে ম্যাচটি জিতে নেয় সিলেট স্ট্রাইকার্স।

পরের ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারের তেতো স্বাদ দেয় রংপুর রাইডার্স। রনি তালুকদারের রেকর্ড গড়া ইনংসে কুমিল্লাকে ১৭৭ রানের টার্গেট দিয়েছিল রংপুর। জবাবে ৫ বল হাতে রেখেই ৩২ রানে হারে লিটন-ইমরুলদের কুমিল্লা। সে ম্যাচে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে বিপিএলে দ্রুততম হাফসেঞ্চুরির রেকর্ড গড়েন রনি তালুকদার।

আসরের তৃতীয় ম্যাচটি হয় খুলনা টাইগার্স ও ঢাকা ডমিনেটর্সের মধ্যে। তামিম-মুনিমদের নিয়ে গড়া শক্তিশালী ব্যাটিং লাইনআপকে অল্প রানে বেঁধে ফেলে আল আমিন-তাসকিনরা। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১১৮ রান তুলতে পারে খুলনা। ৪ ওভারে ২৮ রান দিয়ে ৪ উইকেট পকেটে পোড়েন আল আমিন হোসেন। তবে বল হাতে ২ উইকেটের পাশাপাশি ৩৬ রান করে অলরাউন্ড নৈপূর্ন্যের জন্য ম্যাচ সেরা হন ঢাকার অধিনায়ক নাসির হোসেন।

পরের ম্যাচটি হয় সিলেট স্ট্রাইকার্স আর বর্তমান রানার্সআপ ফরচুন বরিশালের মধ্যে। চলতি আসরে সবচেয়ে জমজমাট ম্যাচও এটি। ৩০০ রানের ম্যাচে প্রথমে ব্যাটে ঝড় তোলেন সাকিব আল হাসান। প্রায় ২১০ স্ট্রাইকরেটে তার ৩২ বলে ৬৭ রানের ইনিংসে ভর করে ১৯৪ রান করে বরিশাল। জবাবে তৌহিদ হৃদয় ও জাকির হাসানের পাল্টা ঝড়ো ব্যাটিংয়ে এক ওভার আগেই জয় নিশ্চিত করে সিলেট। ৩৪ বলে ৫৫ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হন হৃদয়।

রাজা, রনি, নাসির, হৃদয়- চার ম্যাচের চার সেরা পারফর্মার। ফ্যাঞ্চাইজিভিত্তিক এই টি-টোয়েন্টি টুর্নামেন্টে এখন পর্যন্ত ব্যাটে-বলে বাংলাদেশি ক্রিকেটারদের আধিপত্যই বেশি। টুর্নামেন্টের বাকি সময়টাতেও বজায় থাকুক সে ধারা। দেশি ক্রিকেটাররা ব্যাট কিংবা বল হাতে জ্বলে উঠলে দিনশেষে লাভবান হবে বাংলাদেশের ক্রিকেটই। আর এই টুর্নামেন্টে ভাল পারফর্ম করা ক্রিকেটারদের কক্ষপথে রাখার দ্বায়িত্ব বর্তাবে ক্রিকেট বোর্ডের ঘাড়ে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭