টেক ইনসাইড

এ কেমন সঙ্গীর খোঁজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/02/2018


Thumbnail

একে একে চলে গেছে প্রায় দশটি বছর। সঙ্গীহীন হয়ে অপেক্ষার প্রহর কেটেছে অনেক। এর মধ্যে ১৪ ফেব্রুয়ারি এসেছে ভালোবাসা দিবস নিয়ে, কিন্তু একাকীত্ব কাটেনি আজও। সৃষ্টিকর্তা তার জন্য কোথায় সঙ্গী লুকিয়ে রেখেছেন? তার সঙ্গী কোথায়, কোনো ঘোলা পানির নিচে কাদায় ছোট মাছের আশায় লুকিয়ে নাকি ভেজা ঘাসে মুখ গুজে পোকামাকড় খুঁজে বেড়াচ্ছে? শুনে খটকা লাগছে? কেনো এরকম অদ্ভুত কথা! কারণ হলো যার কথা বলা হচ্ছে সে হলো একটি ব্যাঙ!

দিনরাত ধরে প্রতিবছরই নিজের অজানা প্রেয়সীর জন্য গলা ছেড়ে ডাক দেয় এই রোমিও। তবে এবার নিজের জুলিয়েটের দেখা পেতে বদ্ধপরিকর বলিভিয়ার ব্যাঙ রাজপুত্তুরটি। তাই এবার মানুষের সাহায্য নিয়েছে সে। নাম লিখিয়েছে ডেটিং অ্যাপে।

বলিভিয়ার এই বিরল প্রজাতির উভচরটিই বিশ্বের সবচেয়ে একাকী অর্থাৎ নিঃসঙ্গ ব্যাঙ। এ নিয়ে অবশ্য তর্কের অবকাশ রয়েছে। তবে একটি বিষয়ে কোনো তর্ক, কোনো সন্দেহ নেই যে রোমিও নিঃসন্তান রয়ে গেলে এ পৃথিবী থেকে তার গোটা প্রজাতিই বিলুপ্ত হয়ে যাবে। তাই এই ‘ভ্যালেন্টাইনস ডে’-তেই রোমিওর জন্য সঙ্গী খুঁজতে বদ্ধপরিকর বিজ্ঞানীরা।

পরিবেশের ভারসাম্য রক্ষার কথা মাথায় রেখে একটি ডেটিং সাইটে রোমিওর পাত্রীর খোঁজে প্রোফাইল খোলা হয়েছে। আর আবেদন করা হয়েছে দেশের কোনো নদী কিংবা নালার পাশে যদি সেহুয়েনকাস প্রজাতির কোনো নারী ব্যাঙ পাওয়া যায়। তাহলে যেন খবর দেওয়া হয় অবশ্যই। এক্ষেত্রে ব্যাঙাচি হলেও চলবে। তাহলে হয়তো রোমিওর বংশকে বাঁচানো যাবে।

আশায় বুক বেধে আপাতত কোচাবাম্বা ন্যাচরাল হিস্ট্রি মিউজিয়ামে জুলিয়েটের অপেক্ষা করছে সে। মনের মতো সঙ্গী নিয়ে পরবর্তী ভ্যালেন্টাইনস ডে গুলো মনের সুখে কাটাবে। সঙ্গে বংশরক্ষা তো হবেই।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭