ইনসাইড বাংলাদেশ

‘বিচ্ছিন্নতাবাদীদের উপস্থিতি’, পর্যটকদের থানচি ভ্রমণে নিষেধাজ্ঞা


প্রকাশ: 10/01/2023


Thumbnail

আগামীকাল বুধবার থেকে শুরু করে আগামী মঙ্গলবার পর্যন্ত বান্দরবানের থানচি উপজেলায় পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ সংক্রান্ত একটি গণ-বিজ্ঞপ্তি জারি করেছেন জেলা ম্যাজিস্ট্রেট ইয়াছমিন পারভীন তিবরীজি।

গতকাল সোমবার (৯ জানুয়ারি) সন্ধ্যায় বান্দরবানের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সই করা গণ বিজ্ঞপ্তিতে বলা হয়, থানচি উপজেলার বিভিন্ন এলাকায় সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসীদের উপস্থিতি লক্ষ্য করায় বান্দরবান রিজিয়ন কর্তৃক আধিপত্য বিস্তারমূলক টহল কার্যক্রম পরিচালনা ও গোয়েন্দা তৎপরতা অব্যাহত রয়েছে। পর্যটকদের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে থানচি উপজেলায় আগামীকাল বুধবার (১১ জানুয়ারি) থেকে আগামী মঙ্গলবার (১৭ জানুয়ারি) পর্যন্ত স্থানীয় ও বিদেশি পর্যটকদের ভ্রমণ নিষিদ্ধ থাকবে।

বান্দরবানের সাতটি উপজেলার মধ্যে রোয়াংছড়ি, রুমা ও থানচি বাদে অন্যান্য উপজেলায় আগের মতো পর্যটকরা ভ্রমণ করতে পারবেন বলেও এতে উল্লেখ করা হয়।

বিচ্ছিন্নতাবাদীদের উপস্থিতিসহ বেশ কয়েকটি কারণে এর আগে বান্দরবান জেলা প্রশাসনের পক্ষ থেকে কয়েক দফা গণ বিজ্ঞপ্তি জারি করে এ অঞ্চলে ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়। সর্বশেষ গতবছর ১১ ডিসেম্বর রুমা ও রোয়াংছড়ি উপজেলায় পর্যটকদের ভ্রমণ অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে প্রশাসন। যা এখনও বলবৎ রয়েছে।

উল্লেখ্য, বান্দরবানের বিভিন্ন দুর্গম পাহাড়ে সন্ত্রাসীদের কার্যক্রম বেড়ে যাওয়ায় তাদের নির্মূলে ২০২২ সালের ১০ অক্টোবর থেকে রুমা, রোয়াংছড়ি, থানচি ও আলীকদম উপজেলার সীমান্তবর্তী পাহাড়ি এলাকাগুলোয় যৌথ বাহিনীর সন্ত্রাস বিরোধী অভিযান শুরু হয়। গত ২০ অক্টোবর বান্দরবান ও রাঙামাটির সীমান্তবর্তী এলাকায় অভিযান চালিয়ে নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্কিয়ার সাত ও পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএনএফ’র তিন সদস্যকে আটক করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। তাদের কাছ থেকে বিপুল অস্ত্র ও গোলাবারুদ জব্দ করা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭