ইনসাইড হেলথ

কৃত্রিম উপায়ে মানব ডিম্বাণু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/02/2018


Thumbnail

বিজ্ঞানীরা প্রথমবারের মতো গবেষণাগারে মানব ডিম্বাণু পরিপক্ব করতে সফল হয়েছেন। চিকিৎসা বিজ্ঞানের এই অগ্রগতি প্রজনন চিকিৎসায় নতুন দুয়ার খুলে দেবে বলে তাঁরা আশা করছেন। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের মলিকুলার হিউম্যান রিপ্রোডাকশন সাময়িকীতে সম্প্রতি এ বিষয়ে একটি নিবন্ধ প্রকাশ করা হয়।

অনেক নারীই ভ্রুনের অপরিণত অবস্থার কারণে গর্ভপাতের সন্মুখীন হন। এ বিষয়ে এডিনবরা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইভলিন টেলফার বলেন, ‘ডিম্বাণু থেকে যদি আমরা ভ্রূণ সৃষ্টিতে সফল হই, তাহলে ভবিষ্যতে প্রজনন চিকিৎসায় এর বহুমাত্রিক প্রয়োগ সম্ভব হবে।’ তিনি আরও জানান, ভ্রূণ সৃষ্টির পর এগুলো কতটা স্বাস্থ্যবান হয় তা-ই এখন দেখার বিষয়।

অল্প বয়সে ক্যানসার আক্রান্ত হওয়ায় অনেক নারী রেডিওথেরাপি ও কেমোথেরাপি নেন। এতে তাদের গর্ভপাতের আশঙ্কা অনেক বেড়ে যায়। তাঁদের ক্ষেত্রেও এই পদ্ধতি উপযোগী হতে পারে বলে গবেষকরা দাবি করেছেন । ক্যানসার আক্রান্ত কোষগুলো পরের প্রজন্মতেও চলে যাবে কি না, এ প্রসঙ্গে ইভলিন টেলফার বলছেন, ‘যখন ডিম্বাণু নিষ্কাষণ হচ্ছে, তখন এতে ক্ষতিকর কিছু থাকার কথা নয়।’

এডিনবরা ও নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে সর্বপ্রথম ইঁদুরের উপর গবেষণাটি শুরু করা হয়। তারপর সাফল্য আসলে বিশ ও তিরিশের কোঠায় রয়েছেন, এমন ১০ জন নারীর ডিম্বাশয় থেকে কোষ সংগ্রহ করা হয়। এরপর বিজ্ঞানীরা আইভিএফ (ইন ভিট্রো ফার্টিলাইজেশন) প্রক্রিয়ায় গবেষণাগারে শুক্রাণু দিয়ে নিষিক্ত করার উদ্যোগ গ্রহণ করেন। ৪৮টি ডিম্বাণু সফল ভাবে পরীক্ষার শেষ ভাগে পৌঁছালেও পূর্ণাঙ্গ অবস্থায় যায় ৯টি ডিম্বাণু। গবেষকরা জানিয়েছেন এটি মানুষের কাছে পৌঁছে দিতে আরও অনেকটা পথ পারি দিতে হবে তাদের।

বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭