ইনসাইড গ্রাউন্ড

তৌহিদ হৃদয়: টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন দিনের স্বপ্ন


প্রকাশ: 11/01/2023


Thumbnail

তৌহিদ হৃদয় নামটি এখন বহুল পরিচিত, ক্রিকেটাঙ্গনের সকলের মুখে এখন ঘুরে ফিরছে এই নামটি। বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএল এর নবম আসর অন্তত সে দাবির স্বপক্ষেই কথা বলে। বিপিএলে কাল শেষ হয়েছে ঢাকা পর্বের প্রথম ভাগ। মোট ম্যাচ হয়েছে ৮টি। যার ৪টিই খেলেছে তৌহিদ হৃদয়ের দল সিলেট স্ট্রাইকার্স। সেখানে চার ম্যাচের ৪টিতেই জয় তুলে নিয়ে নতুন ফ্রাঞ্চাইজির অধীনে গড়া সিলেট দলটি। আর ব্যাট হাতে এর পেছনে সবচেয়ে বড় কৃতিত্বের দাবিদার তৌহিদ হৃদয়। দলের চার জয়ের ৩টিতেই ম্যাচসেরা হয়ে চমক জাগিয়েছেন দেশের ক্রিকেটে।

তবে তৌহিদ হৃদয় কিন্তু বেশ পুরনো নামই। বাংলাদেশের অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপজয়ী দলের ক্রিকেটার হৃদয়। ২২ বছর বয়সী তরুণ এই ক্রিকেটার ঘরোয়া ক্রিকেটে খেলছেন নিয়মিতভাবে। বিপিএলের গত আসরে ফরচুন বরিশালের হয়ে খেলেছিলেন এই ডানহাতি ব্যাটসম্যান। গত আসরটা খুব একটা ভালো যায়নি তার। ফাইনালে দলকে জেতানোর সুযোগ হাতছাড়া করে মানসিকভাবে ছিলেন বিধ্বস্ত। তবে এক মৌসুম ঘুরতে না ঘুরতেই নিজেকে আমূল বদলে ফেলেছেন বগুড়ার এই তরুণ।

বিপিএল উদ্বোধনী ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের মুখোমুখি হয়েছিল সিলেট স্ট্রাইকার্স। সে ম্যাচে মাত্র ৯০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে সহজ জয় তুলে নেয় সিলেট। ব্যাটিংয়ের সুযোগ আসেনি তৌহিদ হৃদয়ের। তবে পরের ৩টি ম্যাচে ব্যাট হাতে প্রতিপক্ষের জন্য ভীতিকর নাম হয়ে উঠেছেন মাঠের পারফরম্যান্সে।

পরের ম্যাচে নিজের সাবেক দল ফরচুন বরিশালের দেয়া ১৯৫ রানের টার্গেট তাড়া করে জেতা ম্যাচে ৩৪ বলে ৫৫ রানের ইনিংস খেলেন হৃদয়। সে ম্যাচে তার স্ট্রাইকরেট ছিলো ১৬২। ৭টি চার ও ১টি ছয়ে সাজান ইনিংসটি। ৩০ বলে তুলে নেন হাফ সেঞ্চুরি। পরের ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে খেলেন ৩৭  বলে ৫৬ রানের ইনিংস। ঝড়ো এই ইনিংস খেলার পথে ৩টি চার ও ৪টি ছয় আসে তার ব্যাট থেকে। আর সবশেষ ম্যাচে ১৮৩ স্ট্রাইকরেটে ৪৬ বলে ৮৪ রানের বিধ্বংসী ইনিংস খেলেন তৌহিদ হৃদয়। ৫টি করে চার ও ছয়ে ক্যারিয়ার সেরা ইনিংসটি সাজান তিনি।

গত বিপিএলে ১১ ম্যাচ খেলে যে ব্যাটসম্যানের রান ছিলো ১৩৬, এই আসরে তিন ইনিংস থেকে ১৯৬ রান করে এখন পর্যন্ত আসরের সর্বোচ্চ রানসংগ্রাহক তিনি। মাঠের চারপাশে শটের ফুলঝুড়ি ছড়িয়ে মুগ্ধতা এনে দিয়েছেন নিষ্প্রাণ বিপিএলে। টি-টোয়েন্টিতে পাওয়ার হিটারের যে অভাবে ভুগছে বাংলাদেশ, তা পূরণে আশার সঞ্চার করেছেন ভয়ডরহীন ক্রিকেট খেলে। আগ্রাসী ব্যাটিংয়ে খোলনলচে বদলে ফেলেছেন নিজেকে।

এই বদলের পেছনের কারণ হিসেবে শেখার মনোভাব ও মানসিকতাকে কৃতিত্ব দিলেন এই উদীয়মান ক্রিকেটার। ব্যর্থতার পরও থামেন নি বরং এগিয়েছেন নতুন কিছুর আশায়। ছোটখাট বিষয়গুলোতে এনেছেন পরিবর্তন, নির্দিষ্ট কিছু শটে উন্নতির চেষ্টা তাকে এনে দিয়েছে কাঙ্খিত সাফল্য।

তবে এত আশার মাঝেও বেদনায় নীল হয়ে গেছেন তৌহিদ হৃদয়। ঢাকা বিপক্ষে ম্যাচে ফিল্ডিংয়ের সময় আঙুলে আঘাত পান তিনি। রক্তাক্ত হাত নিয়ে ফিজিওর সাথে মাঠ থেকে বেরিয়ে যান। পরে নেয়া হয় হাসপাতালে। আঙুলে পড়ে ৮টি সেলাই। ফলে অন্তত দুই সপ্তাহের জন্য চোট নিয়ে মাঠের বাইরে ছিটকে গেলেন তিনি। ক্যারিয়ারের সবচেয়ে সুন্দর সময়টাতে এমন ধাক্কা নিঃসন্দেহে কঠিন হয়েই এসেছে হৃদয়ের জন্য। তবে যে প্রবল আত্নবিশ্বাসের সাথে নিজেকে বদলেছেন তিনি, সেই আত্নবিশ্বাস নিয়েই তার মাঠ ফেরার অপেক্ষায় থাকবে দেশের ক্রিকেটাঙ্গন। কেননা তিনি যে নিভে যাওয়া আশার শলতে নতুন আলোর স্বপ্ন দেখাচ্ছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭