ইনসাইড পলিটিক্স

সংঘাতে জড়াতে চায় আওয়ামী লীগ


প্রকাশ: 11/01/2023


Thumbnail

যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে বিএনপিসহ সরকার বিরোধী বিভিন্ন দল ও জোট ঢাকাসহ বিভাগীয় শহরগুলোতে আজ বুধবার একযোগে গণ-অবস্থান কর্মসূচি পালন করেছে। বর্তমান সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত করা ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীন নির্বাচনসহ ১০ দফা দাবিতে বিএনপির নেতৃত্বে বিভিন্ন দল ও জোট গত ডিসেম্বর থেকে শুরু করেছে যুগপৎ আন্দোলন । আজকের গণ-অবস্থান তাদের দ্বিতীয় যুগপৎ কর্মসূচি ছিলো। আজকের গণ-অবস্থান কর্মসূচি থেকে নতুন করে আগামী ১৬ জানুয়ারি দেশব্যাপী সমাবেশ এবং মিছিল কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

এদিকে, বিএনপি গণ-অবস্থানের নামে দেশের অভ্যন্তরে যেন সহিংস পরিবেশ সৃষ্টি করতে না পারে সেজন্য সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাঠে ছিলো আওয়ামী লীগ ও দলটির সহযোগী এবং ভ্রাতৃপ্রতীম সংগঠনের নেতাকর্মীরা। মাঠের রাজনীতিতে বিএনপিকে ছাড় দিতে নারাজ ক্ষমতাসীন আওয়ামী লীগ। বিরোধীদের গণ-অবস্থানের দিনে পুরো রাজধানী দখলে রাখার চেষ্টা ছিলো আওয়ামী লীগের। এছাড়া নগরের পাড়া-মহল্লা ও গুরুত্বপূর্ণ স্থানে দেখা গেছে নেতাকর্মীদের বাড়তি নজরদারি। ফলে গণ-অবস্থান কর্মসূচি ঘিরে রাজনৈতিক পরিস্থিতি সহিংস হয়ে উঠে কিনা তা নিয়ে এ ধরনের উদ্বেগ ছিলো জন সাধারণের মধ্যে। বিশেষ করে পুরো ঢাকায় আওয়ামী লীগের নেতাকর্মীদের সতর্ক অবস্থান এমন আশঙ্কার জন্ম দিয়েছিলো। অথচ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বার বার বলেছেন, বিএনপির কর্মসূচিগুলোতে কোন বাধা দেওয়া হবে না। তাদের পাল্টা কোন কর্মসূচিও দেওয়া হবে না। এরপর যখন আওয়ামী লীগ আজ কর্মসূচি করেছে ফলে প্রশ্ন উঠেছে আওয়ামী লীগই কি তাহলে সংঘাতে জড়াতে চায়? 

বিএনপির কর্মসূচির দিনে আওয়ামী লীগ কেন কর্মসূচি পালন করেছে এ ব্যাপারে দলটির প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম বাংলা ইনসাইডারকে বলেন, আজকে আমরা মাঠে ছিলাম বিএনপির পাল্টা কর্মসূচি হিসেবে নয়। আজকে আওয়ামী লীগের যে কর্মসূচি ছিলো সেটি পূর্ব নির্ধারিত। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে কেন্দ্রীয় আওয়ামী লীগ গতকাল কর্মসূচি করেছে। আজকে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর এবং দক্ষিণের আলাদা দুটি আলোচনা সভা ছিলো। এটা বিএনপির কোনো পাল্টা কর্মসূচি নয়। আমরা কখনোই বিএনপি সহ অন্যান্য কোনো বিরোধী দলের পাল্টা কর্মসূচি দেই না। 

তবে আওয়ামী লীগের এ বক্তব্যকে প্রত্যাখান করেছেন বিএনপি সহ সরকার বিরোধী অন্যান্য রাজনৈতিক দলের নেতৃবৃন্দ। তারা বলছেন, আমরা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করলেও আওয়ামী লীগ উস্কানি ছাড়াচ্ছে। শুধু আজকে নয়, এর আগেও গত ৩০ ডিসেম্বর গণমিছিলে দিনে আওয়ামী লীগ ঢাকায় মহড়া দিয়ে একটা ভীতিকর পরিবেশ তৈরি হয়েছিলো। তবে বিরোধী দলগুলোর এ ধরনের অভিযোগকে ভিত্তিহীন বলছে আওয়ামী লীগ। এখন দেখার বিষয় সামনের দিনগুলোতে রাজনৈতিক পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়ায়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭