ইনসাইড পলিটিক্স

রোজা পর্যন্ত যুগপৎ আন্দোলন করবে বিএনপি


প্রকাশ: 12/01/2023


Thumbnail

সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত করা নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীন নির্বাচনসহ ১০ দফা দাবিতে বিএনপির নেতৃত্বে বিভিন্ন দল জোট দ্বিতীয় দিনের মতো যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে গতকাল গণ-অবস্থান কর্মসূচি পালন করেছে। গণ-অবস্থান কর্মসূচি শেষে নতুন করে আবার কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। নতুন কর্মসূচি অনুযায়ী আগামী ১৬ জানুয়ারি দেশব্যাপী সমাবেশ এবং মিছিল কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। বিএনপির সমমনা অন্যান্য দল এবং জোটগুলোর বিএনপি সাথে এই কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে। তবে বিএনপির ধরনের ধীরে ধীরে চলা নীতিকে সন্দেহের চোখে দেখছেন দলের তৃণমূলের নেতাকর্মীরা। কর্মসূচির নামে যুগপৎ আন্দোলনকে সময় ক্ষেপন করাও অভিযোগ তুলছেন কোন কোন নেতা।

বিএনপির নেতাকর্মীরা বলছেন, দলের নেতৃবৃন্দ সরকার পতনের জন্য জ্বালাময়ী বক্তব্য দিচ্ছেন। তারা বলছেন, যেকোন মূল্যে সরকারের পতন ঘটাতে হবে, পিটু হটার কোন সুযোগ নেই। তারা এই আন্দোলনকেডু অর ডাই বলে অ্যাখ্যায়িত করেছেন। বিএনপির নেতারা এও বলেছেন, দেশের চলমান পরিস্থিতিতে বর্তমান সরকারকে আর সময় দেওয়া যায় না। এমতাবস্থায় অতিদ্রুত সরকার পতনের লক্ষ্যে এক দফার আন্দোলনে যেতে হবে। অথচ কেন্দ্রীয় নেতৃত্ব কোন কঠোর কর্মসূচি দিতে দ্বিধাবোধ করছে। এভাবে যদি চলতে থাকে তাহলে আন্দোলনের এই গতিকে বেশি কতদিন ধরে রাখা যাবে তা নিয়ে দলে প্রশ্ন উঠেছে।

দলের তৃণমূলের নেতাকর্মীরা বলছেন, সরকারের পতন চাইলে মার্চ মাসের মধ্যে করতে হবে। কারণ মার্চের শেষ দিক থেকে পবিত্র রমজান মাস শুরু হবে। এরপর বর্ষা মৌসম শুরু হবে। ফলে সময় দেশের বাস্তবতায় কোনভাবেই আন্দোলন করার অনুকূল পরিবেশ থাকবে না। কিন্তু কেন্দ্রীয় নেতৃত্ব যেভাবে আন্দোলনকে এগিয়ে নিচ্ছে তাতে করে এই যুগপৎ আন্দোলন রোজার আগ পর্যন্ত চলবে। এরপর দেশের বাস্তবতায় আন্দোলনের জোয়ার হারিয়ে যাবে। ইতোমধ্যে আন্দোলনে এক ধরনের ঝিমানিভা এসেছে বলে মনে করছেন তারা। বিশেষ করে গত ১০ ডিসেম্বরের আগে পরে সারাদেশে কয়েক হাজার নেতাকর্মী গ্রেফতার হয়েছেন। এখনও অনেকে গ্রেফতারের আতঙ্কে আছেন। এমতাবস্থায় যা করতে হবে তা দ্রুত করতে হবে। কিন্তু সে ব্যাপারে দলের উদাসীনতা রয়েছে বলে অভিযোগ উঠেছে। এখন দেখার বিষয় বিএনপি এই যুগপৎ আন্দোলনকে কত দূর এগিয়ে নিতে পারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭