ইনসাইড টক

‘পোস্টার অপসারণ করার এখতিয়ার মেট্রোরেলের নাই’


প্রকাশ: 12/01/2023


Thumbnail

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড এর সচিব মোহাম্মদ আব্দুর রউফ বলেছেন, মেট্রোরেলের পিলারে পোস্টারে লাগার ফলে সৌন্দর্য নষ্ট হচ্ছে। কিন্তু এর বিরুদ্ধে ব্যবস্থার নেয়ার এখতিয়ার মেট্রোরেল কর্তৃপক্ষের নেই। এ সংক্রান্ত যে আইন আছে সেটি প্রয়োগ করার এখতিয়ার সিটি করপোরেশনকে দেয়া হয়েছে। মেট্রোরেলের পিলারে পোস্টার লাগানোর বিষয়টি আমরা সিটি করপোরেশনকে অবগত করেছি। যেহেতু এটি তাদের  এখতিয়ার। ইতোমধ্যে তারা বিষয়টি আমলে নিয়েছে। গণমাাধ্যমে এ সংক্রান্ত বিজ্ঞপ্তিও দিয়েছে। 

সম্প্রতি ঢাকার প্রথম মেট্রোরেল লাইনের দৃষ্টি নন্দন এ স্থাপনার বিভিন্ন জায়গায় পোস্টার লাগিয়ে সৌন্দর্য হানি করা হয়েছে। এছাড়া আজ মেট্রোরেল স্টেশনের ফার্স্ট এইড সেন্টারে শিশু জন্ম নিয়েছে। এ নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় মোহাম্মদ আব্দুর রউফ এসব কথা বলেছেন। পাঠকদের জন্য মোহাম্মদ আব্দুর রউফ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

মোহাম্মদ আব্দুর রউফ বলেন, দেয়াল লিখন ও পোস্টার লাগানো ( নিয়ন্ত্রণ) আইন-২০১২ অনুসারে যেখানে সেখানে পোস্টার লাগানো একটি আইনত দণ্ডনীয় অপরাধ। এ আইনটি বাস্তবায়ন করে মেট্রোরেলের সৌন্দর্যহানির হাত থেকে রক্ষার উদ্যোগ  সিটি করপোরেশন নিবে বলে আমরা প্রত্যাশা করছি। সিটি করপোরেশনের ভ্রাম্যমান আদালত আছে, তারা আইন অনুসারে  আদালত পরিচালনা করবে। সবচেয়ে বড় ব্যাপার হলো মেট্রোরেল আমাদের জাতীয় সম্পদ। এটি রক্ষণাবেক্ষণ করার দায়িত্ব আমাদের সবারই।

আগারগাঁও মেট্রোরেল স্টেশনের ফার্স্ট এইড সেন্টারে জন্ম নেয়া শিশু মেট্রোরেলের বিশেষ কোনো সুযোগ-সুবিধা পাচ্ছেন কিনা এ ব্যাপারে তিনি বলেন, ফার্স্ট এইড সেন্টারে জন্ম নেয়া শিশুর কথা আমরা পরে জেনেছি। সে বিশেষ কোনো সুযোগ-সুবিধা পাবে কিনা সেটি এখনই বলা যাচ্ছে। কারণ সবকিছুর একটি প্রক্রিয়াগত দিক আছে। তাছাড়া কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া এটি নিয়ে আগানোর সুযোগ নেই। তবে বিষয়টি নিয়ে আমরা আলোচনা করছি, আমাদের মধ্যে আলোচনা রয়েছে। কিন্তু কোনো সুযোগ-সুবিধা পাবে কি পাবে না এ ধরনের কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭