ইনসাইড পলিটিক্স

বিএনপির আন্দোলন কি গতি হারাচ্ছে?


প্রকাশ: 12/01/2023


Thumbnail

বিদায়ী বছর ২৬ সেপ্টেম্বর বিএনপির স্থায়ী কমিটির সভায় সিদ্ধান্ত হয় বিভাগীয় পর্যায়ে সমাবেশ করবে বিএনপি। সেই সিদ্ধান্ত অনুযায়ী গত ৮ অক্টোবর চট্টগ্রাম মহানগরে, ১৫ অক্টোবর ময়মনসিংহে, ২২ অক্টোবর খুলনায়, ২৯ অক্টোবর রংপুরে, ৫ নভেম্বর বরিশালে, ১২ নভেম্বর ফরিদপুরে, ১৯ নভেম্বর সিলেটে, ২৬ নভেম্বর কুমিল্লায়, ৩ ডিসেম্বর রাজশাহীতে এবং সর্বশেষ ১০ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হয়েছিলো বিএনপির মহাসমাবেশ।

মূলত বাংলাদেশে সরকার বিরোধী বৃহত্তর আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে জনসমর্থন আদায়ে সারাদেশে গণসমাবেশ কর্মসূচী শুরু করেছিলো বিএনপি। সর্বশেষ গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে অনুষ্ঠিত হয়েছে বিএনপির ১০ বিভাগীয় গণসমাবেশ কর্মসূচির সমাপ্তি এবং সমাবেশ থেকে ১০ দফা দাবিতে পরবর্তী কর্মসূচি ঘোষণা করেছে দলটি। 

ভিডিও দেখতে ক্লিক করুন:

সরকারের পদত্যাগ, একাদশ সংসদ বিলুপ্ত, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার গঠন করে জাতীয় নির্বাচন অনুষ্ঠানসহ ১০ দাবিতে বিএনপির নেতৃত্বে যে যুগপৎ আন্দোলন শুরু করেছে, তার ই ধারাবাহিকতায় আজ নয়া পল্টনে  বিএনপির কার্যালয়ের সামনের গনঅবস্থান ছিলো দ্বিতীয় কর্মসূচি। ‘সরকার হটানোর যুগপৎ আন্দোলনের’ অংশ হিসেবে গণঅবস্থান কর্মসূচির পর ১০ দফা দাবিতে আগামী ১৬ জানুয়ারি ঢাকাসহ সারা দেশে মিছিল-সমাবেশের নতুন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। প্রায়  সাড়ে তিন ঘণ্টার গণঅবস্থান কর্মসূচি শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নতুন এই কর্মসূচি ঘোষণা করেন। এতবছর পর এসেও বিএনপির কর্মসূচি সেই মিটিং- মিছিল, হরতাল, বিক্ষোভ, সমাবেশ এই সকল কর্মসূচির মধ্য দিয়েই সীমাবদ্ধ। এবং এই সকল কর্মসূচিতে বিএনপির নেতারাকর্মীরা সরকার পতনের জন্য বিভিন্ন জ্বালাময়ী বক্তব্য দিয়েছে। কিন্তু এইসব বিক্ষোভ, সমাবেশ, গন অবস্থান কর্মসূচি কিংবা জ্বালাময়ী বক্তব্য দিয়ে বিএনপি দিনশেষে কি পেল?

এই সকল কর্মসূচির মাধ্যমে কি সরকারের পতন ঘটানো সম্ভব আদৌতে? যেখানে ধীরেধীরে খোদ ঝিমিয়ে গিয়েছে বিএনপির নেতাকর্মীরা। গেলো ১০ ডিসেম্বরের মহাসমাবেশে যে পরিমান নেতাকর্মী, সমর্থকরা সমাবেশে অংশ নিয়েছিলো তার অর্ধেকের ও কম নেতাকর্মী ও সমর্থকদের সমাগম ছিলো আজকের এই গন অবস্থান কর্মসূচিতে। ফলে সঙ্গত কারণেই প্রশ্ন উঠছে বিএনপি কি এ সমস্ত কর্মসূচির মধ্য দিয়ে জন সমর্থন আদায় করতে সক্ষম হচ্ছে। নাকি আন্দোলন দীর্ঘ মেয়াদি হওয়ার কারণে ধীরে ধীরে গতি হারাচ্ছে?


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭