ওয়ার্ল্ড ইনসাইড

পারমাণবিক হামলা হলে কোথায় থাকবেন ট্রাম্প

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/02/2018


Thumbnail

ট্রুম্যান থেকে ট্রাম্প। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টদের শত্রু শিবিরে পারমাণবিক বোমা ব্যবহারের ক্ষমতা দীর্ঘ দিন ধরেই আছে। তাহলে পারমাণবিক হুমকি যদি বাস্তবের রূপ নেয় তাহলে এই যুক্তরাষ্ট্রের কমান্ডার ইন চিফরা কোথায় থাকবেন। কোথায় হবে তাঁদের নিরাপদ আশ্রয়।

বলার অবকাশ রাখে না প্রথমেই প্রেসিডেন্ট ট্রাম্পকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হবে। প্রেসিডেন্টের নিরাপত্তায় যুক্তরাষ্ট্র অনেক গুলোই সুরক্ষিত জায়গা আছে। তার একটি আছে হোয়াইট হাউসের ঠিক নিচেই। ১৯৫০ সালে এই সুরক্ষিত জায়গাটি তৈরি করা হয়েছিল। এরকমই আর একটি সুরক্ষিত স্থান আছে ভার্জিনিয়ার ব্লু রিজ পর্বতে। ফ্লোরিডার মার এ লাগোতে একটি বাংকার আছে।

এক হাজার ৭৫৪ ফিট উঁচু মাউন্ট ওয়েদারেও একটি অনেক বড় বাংকার তৈরি করা হয়েছে। এটিও ভার্জিনিয়ায় ব্লু মাউন্ট চূড়ার কাছেই অবস্থিত। এই বাংকার গুলোতে প্রায় ৩০ টি করে কক্ষ রয়েছে। বাংকার গুলোতে শুধু প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট এবং তাদের সহযোগী ও সচিবরা প্রবেশ করতে পারে।

পারমাণবিক বোমা থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টদের রক্ষার এই বিশাল আয়োজনই বলে দেয় বিগত দশকগুলোতে যুক্তরাষ্ট্র পারমাণবিক যুদ্ধের পরিণতিকে বেশ গুরুত্বের সঙ্গেই দেখছে।

এই বাংকারগুলো তাত্ত্বিক ভাবে হয়তো প্রেসিডেন্টকে রক্ষা করতে পারবে। কিন্তু বাস্তবতা ভিন্ন। কেননা পারমাণবিক যুদ্ধ পরবর্তী চিত্র ভিন্ন হতে পারে। বাংকার যত প্রযুক্তি বা মেধার সাথেই তৈরি করা হোক না কেন, কোন বাংকারই পারমাণবিক বোমার সরাসরি আঘাত সহ্য করতে পারবে না।

ওয়ান নেশন আন্ডার গ্রাউন্ড এর লেখক কেনেথ রোজ বলেন, ‘ব্যাপক বিস্ফোরণ ও তাপ থেকে আত্মরক্ষা সম্ভব নয়।‘

প্রাথমিক হামলা থেকে প্রেসিডেন্ট বেঁচে গেলেও তার একটি সুরক্ষিত স্থান দরকার যেখান থেকে তিনি জাতিকে নেতৃত্ব দেবেন। যদিও তখন সারা বিশ্বেই আগুন জ্বলবে।

বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭