ওয়ার্ল্ড ইনসাইড

কানাডায় বিদেশিদের বাড়ি কেনায় নিষেধাজ্ঞা, কিন্তু কেন?


প্রকাশ: 14/01/2023


Thumbnail

কানাডায় ঘরবাড়ির দাম বেড়েছে। তাই বিদেশি ব্যক্তি ও বিদেশি প্রতিষ্ঠানের বাড়ি কেনায় নিষেধাজ্ঞা আরোপ করেছে কানাডার সরকার। বিদেশিদের বাড়ি কেনায় নিষেধাজ্ঞা আরোপ করে ১ জানুয়ারি থেকে নতুন একটি আইন কার্যকর করেছে কানাডা। এতে বলা হয়েছে, আগামী দুই বছরের জন্য ‘কানাডীয় নন, এমন যেকোনো ব্যক্তির বাড়ি কেনা নিষিদ্ধ’।

কানাডায় যাঁরা স্থায়ীভাবে বসবাসের সুযোগ পেয়েছেন কিংবা শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছেন, তাঁরা অবশ্য এ আইনের আওতায় পড়বেন না। অর্থাৎ তাঁরা বাড়ি কিনতে পারবেন। নতুন এ আইন লঙ্ঘন করে কেউ বাড়ি কিনলে তাঁকে জরিমানার মুখে পড়তে হবে। ‘অনুৎপাদনশীল বিদেশি মালিকানা’ ঠেকাতে কানাডার সরকার এ পদক্ষেপ নিয়েছে।

কানাডার বড় বড় শহরে আবাসন ব্যয় বেড়েছে। এ খরচ কমাতে গত বছরের জুনে আইনটি পাস করেছিলেন কানাডার আইনপ্রণেতারা। এরপর ১ জানুয়ারি থেকে তা কার্যকর করা হয়। তবে সরকারের এ উদ্যোগ কানাডায় বাড়ির দাম কমার পক্ষে সহায়ক হবে কি না, এ নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা।

এ নিয়ে কানাডার আবাসনমন্ত্রী আহমেদ হুসেন গত মাসে এক বিবৃতিতে বলেন, ‘আইনটি কার্যকর করে আমরা এটা নিশ্চিত করতে চাই, কানাডীয়রা বাড়ির মালিক হচ্ছেন, কানাডায় যাঁরা বসবাস করছেন, তারা সুবিধা পাচ্ছেন।’

কানাডায় কয়েক বছর ধরেই বাড়ির দাম বাড়ছিল। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবের বছরগুলোতে দাম আরও বেড়ে যায়। কারণ, এ সময় ঋণে সুদের হার কমেছে এবং একই সঙ্গে মানুষের নিট আয়ও বেড়েছে। আবার বাড়ির দাম বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে বাসাভাড়াও বেড়েছে। এতে শহরে যাঁরা বসবাস করেন, বাসাভাড়া তাঁদের অনেকেরই সাধ্যের বাইরে চলে যায়।

কথা হয় ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ার সেন্টার ফর আরবান ইকোনমিকস অ্যান্ড রিয়েল স্টেটের পরিচালক থমাস ডেভিডঅফের সঙ্গে। তিনি বলেন, কানাডার সবচেয়ে বড় দুটি শহর টরন্টো ও ভ্যাঙ্কুভার। এ দুটি শহরে এমনিতেই বাড়ির দাম বেশি। এই দুই শহরে নতুন আইন খুব কমই কাজে আসবে। আবার কানাডায় বিদেশিদের বাড়ি কেনা ঠেকাতে ইতিমধ্যেই অঙ্গরাজ্যে কর বাড়ানো হয়েছে।

প্রসঙ্গত, বিদেশিরা আগামী দুই বছর কানাডায় বাড়ি কিনতে পারবেন না। কানাডা সরকার ৮ এপ্রিল বাড়ি কেনায় বিদেশি বিনিয়োগকারীদের ওপর এ নিষেধাজ্ঞার ঘোষণা দেয়। কানাডায় বাড়ির দাম লাগামহীন। দাম নিয়ন্ত্রণে আনতে জাস্টিন ট্রুডোর সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এ ঘোষণা তারই অংশ। কানাডার আবাসন খাত এখন অস্থিতিশীল। এ নিয়ে বাজারে নানা গুঞ্জন ছড়াচ্ছে। বাড়ির দামও অনেক বেড়েছে। বিদেশিদের বাড়ি কেনা সাময়িক সময়ের জন্য বন্ধ করার আগে এ বছরের ফেডারেল বাজেট ঘোষণার সময় আবাসন খাত নিয়ন্ত্রণে কানাডার অর্থমন্ত্রী ক্রিস্টিনা ফ্রিল্যান্ডও বেশ কিছু পদক্ষেপের ঘোষণা দেন।

সূত্র: আল জাজিরা, গার্ডিয়ান অনলাইন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭