ইনসাইড গ্রাউন্ড

রেফারিং মান উন্নয়নে বিদেশি বিশেষজ্ঞ নিয়োগ দিয়েছে বাফুফে


প্রকাশ: 15/01/2023


Thumbnail

দেশের ঘরোয়া ক্রীড়াঙ্গনে ক্রিকেট,ফুটবল দুই ক্ষেত্রে রেফারিং, আম্পায়ারিং নিয়ে থাকে নানা অভিযোগ সমালোচনা। দেশের ফুটবলের মান ক্রমশই যাচ্ছে নিচের দিকে। এটির বড় এক কারণ ঘরোয়া ফুটবলে মানহীন রেফারি দ্বারা ম্যাচ পরিচালনা করা। মাঠে ভুল সিদ্ধান্ত এবং ক্লাবগুলোর পক্ষপাত করার অভিযোগও উঠে রেফারিদের বিরুদ্ধে। গত মৌসুমে রেফারিং নিয়ে হয়েছে অনেক আলোচনা-সমালোচনা। তাই এবার রেফারিংয়ের মান উন্নয়নে নজর দিচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। ভারত থেকে আনা হয়েছে রেফারিং বিশেষজ্ঞ।

ভারতের সাবেক ফিফা রেফারি গৌতম করের সঙ্গে বছরের জন্য চুক্তি করেছে বাফুফে। এই সময়ের মধ্যে তিনি বাংলাদেশের রেফারিং নিয়ে সামগ্রিকভাবে কাজ করবেন। ভারতীয় এই রেফারি এর আগে ভারত, নেপাল, ভূটানের রেফারিজ ডাইরেক্টর ছিলেন।

গৌতম কর গতকাল বাফুফে ভবনে এসে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সাবেক ফিফা রেফারি আশাবাদ ব্যক্ত করে বলেন, আমি রেফারিজ বিভাগে বেশি ফোকাস করতে চাই এর মাধ্যমে বাংলাদেশে গুণগত সংখ্যাগত রেফারির বহিঃপ্রকাশ ঘটবে ভবিষ্যতে।
 
বাংলাদেশ ফুটবলের সাথে এবার প্রথম চুক্তিবদ্ধ হলেও গৌতম কর এর আগেও বাংলাদেশে এসেছিলেন। রেফারি এসেসের, ম্যাচ কমিশনার হিসেবে বেশ কয়েকবার বাংলাদেশ সফর করেছিলেন ভারতীয়। বাংলাদেশে আসা যাওয়ায় জামাল ভুঁইয়াদের সম্পর্কে খানিকটা অবগত আছেন এই রেফারি বিশেষজ্ঞ।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭