ইনসাইড বাংলাদেশ

একতরফা নির্বাচনের খোয়াব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/02/2018


Thumbnail

জিয়া অরফানেজ দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারাগারে। এর পর থেকেই আওয়ামী লীগের অনেক সংসদ সদস্যের মধ্যে গা ছাড়া ভাব দেখা যাচ্ছে। তারা ধরেই নিয়েছেন বেগম জিয়ার নেতৃত্বে বিএনপি আর এ বছরের শেষে অনুষ্ঠেয় নির্বাচনে অংশ নিচ্ছে না। এ কারণে একতরফা নির্বাচনের খোয়াব দেখা শুরু করেছেন এই এমপিরা।

আওয়ামী লীগের একাধিক সূত্রে জানা গেছে, গত জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাহীন ভাবে নির্বাচিত অনেক এমপির মধ্যেই বেগম জিয়ার কারান্তরীণ হওয়ার পর গা ছাড়া ভাব দেখা যাচ্ছে। এলাকায় প্রচারণা থেকে শুরু করে মাঠের রাজনীতিতে তাঁদের দেখা মেলাই ভার। তাঁদের এমন মনোভাবের কারণে দলেরই সমূহ ক্ষতির আশঙ্কা করছেন সিনিয়ররা।

আওয়ামী লীগ পোঁড় খাওয়া দল, এর আগেও দলের গা ছাড়া ভাব বা অতিরিক্ত আত্মবিশ্বাসের কারণে ভুগতে হয়েছে তাদের। স্বৈরাচার এরশাদের পতনের পর ১৯৯১ সালের নির্বাচনে নিজেদের বিজয়ে অনেকটাই নিশ্চিত ছিল আওয়ামী লীগ। কিন্ত পরাজয়ের স্বাদ পেতে হয় ওই নির্বাচনে। আবার ২০০১ সালেরও নিজেদের বিজয়ে অনেকটাই আত্মবিশ্বাসী ছিল আওয়ামী লীগ। সেবারও নির্বাচনে জয়ের স্বাদ থেকে বঞ্চিত থাকতে হয়।

বিশেষজ্ঞদের মতে, এবার বিএনপির অবস্থান কোনঠাসা হলেও যেকোনো সময় তাদের নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত পরিস্থিতি অমূল পাল্টে দিতে পারে। তাই এমন সময় প্রতিদ্বন্দ্বিতাহীন নির্বাচনের খোয়াব দেখে গাছাড়া দিলে নির্বাচনের সময় পস্তাতে হবে।

আর সব দলের অংশগ্রহণে অংশগ্রহণমূলক নির্বাচনে সব সময়ই আগ্রহী আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলের প্রধানই যেখানে অংশগ্রহণমূলক নির্বাচনের প্রত্যাশা করেন সেখানে দলীয় এমপিদের একতরফা নির্বাচনের প্রত্যাশা সভাপতি নির্দেশ অমান্য করা।

বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭