ইনসাইড এডুকেশন

দিনাজপুরে ৫ হরিজন শিশুর শিক্ষা জীবন অনিশ্চিত


প্রকাশ: 15/01/2023


Thumbnail

জাত-পাতের ধুঁয়া তুলে স্কুলে ভর্তির সুযোগ না দিয়ে ফিরিয়ে দেয়ায় দিনাজপুরের পার্বতীপুরে ৫ হরিজন শিশুর ভবিষ্যত শিক্ষা জীবন অনিশ্চিত হয়ে পড়েছে।

গত ১ জানুয়ারী পার্বতীপুর শহরের ইব্রাহিম নগর ও জাহাঙ্গীর নগর মহল্লার হরিজন পল্লীর ৫ শিশু শিক্ষার্থী শহরের দুটি সরকারি ও একটি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির জন্য গেলে ভর্তি বঞ্চনার এ অমানবিক ঘটনা ঘটে।


এঘটনার আশু প্রতিকার চেয়ে হরিজন পল্লীর ভর্তি বঞ্চিত শিশু শিক্ষার্থীর ক্ষুদ্ধ অভিভাবকরা গত ১২ জানুয়ারি পার্বতীপুর উপজেলা নির্বাহী অফিসারের কাছে আবেদন জানিয়েছেন। এঘটনার পর থেকে শহরের দুই হরিজন পল্লীর প্রায় ২শ' পরিবারের মাঝে তীব্র ক্ষোভের সৃস্টি হয়েছে।

ভর্তি বঞ্চিত শিক্ষার্থীদের মধ্যে বর্ষা রানী বাসফোড় (১১), ২০২২ সালে বার্ষিক পরীক্ষায় আব্দুল ওহাব কিন্ডারগার্টেন হতে ৪শ্রেণী থেকে ৫ম শ্রেনিতে উত্তীর্ণ হলে তার মা রুমকি বাসফোড় মেয়েকে মুজিবাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৫ম শ্রেনিতে করতে নিয়ে গেলে প্রধান শিক্ষক হরিজন সম্প্রদায়ের সন্তান হওয়ায় তাকে ভর্তি করে নিতে অপারগতা প্রকাশ করেন। একইভাবে ইসিকা বাসফোড় (৮) কে নিয়ে তার বড়ভাই রাহুল বাসফোড় শহরের দক্ষিণপাড়ায় বেসরকারি এফ রহমান কিন্ডারগার্টেন স্কুলে ২য় শ্রেনিতে, সাধনী বাসফোড় (৯) নিয়ে তার মা রিতা বাসফোড় একই স্কুলের ৩শ্রেনিতে এবং জোসনা বাসফোড় (১০) ও গোবিন্দ বাসফোড় কে তাদের নিকট আত্মীয় কিরন বাসফোড় আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যথাক্রমে ৪র্থ ও ২য় শ্রেনিতে ভর্তি নিয়ে গেলে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা জাত-পাতের অজুহাত তুলে তাদের ভর্তি না ফিরিয়ে দেন।

এ ব্যাপারে মোবাইল ফোনে অভিযুক্ত মুজিবাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) প্রধান শিক্ষক মেরিয়া সুলতানা, আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মল্লিকা রানী ও এফ রহমান কিন্ডারগার্টেন স্কুলের প্রধান শিক্ষক বেলাল হোসেনের প্রতিক্রিয়া জানতে চাইলে তারা প্রত্যেককে এধরনের ঘটনা ঘটার কথা বেমালুম অস্বীকার করেন।

তবে এবিষয়ে পার্বতীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বে থাকা উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোঃ মাহমাদুল হাসান এঘটনায় হরিজন সম্প্রদায়ের একটি লিখিত অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে জানান, অভিযোগ পাওয়ার পরপরই ভুক্তভোগী শিক্ষার্থীদের অবিলম্বে স্ব স্ব শ্রেনিতে ভর্তি করে নেয়ার জন্য উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭