ইনসাইড পলিটিক্স

একই ফরম্যাটে মির্জা ফখরুল!


প্রকাশ: 15/01/2023


Thumbnail

প্রায় একমাস কারাভোগের পর স্বাস্থ্য পরীক্ষার জন্য আজ সকালে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি হয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। হঠাৎ হাসপাতালে ভর্তি হওয়া নিয়ে রাজনৈতিক মহলে বিশেষ করে বিএনপিতে এক চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। দলের মধ্যে গুঞ্জন উঠেছে চিকিৎসা করার জন্য শিগগির হয়তো তিনি বিদেশে যবেন। উল্লেখ্য যে, ১০ ডিসেম্বরের ঢাকায় বিএনপির বিভাগীয় গণসমাবেশের স্থান নির্ধারণ নিয়ে উৎকণ্ঠা-উত্তেজনার মধ্যে গত ৭ ডিসেম্বর নয়াপল্টনে জমায়েত হওয়া দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। এতে একজনের মৃত্যু ও শতাধিক লোক আহত হন।

এর পরদিন ৮ ডিসেম্বর দিবাগত রাতে নিজ বাসা থেকে ফখরুল ও আব্বাসকে আটক করে ডিবি পুলিশ। ৯ ডিসেম্বর পুলিশের ওপর হামলার পরিকল্পনা ও উসকানি দেওয়ার অভিযোগে পল্টন থানায় করা মামলায় তাদের গ্রেফতার দেখিয়ে আদালতে তোলা হয়। গ্রেফতারের ৩২ দিনের মাথায় গত ৯ জানুয়ারি কারামুক্তি হন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মুক্তি পাওয়া পর তিনি গত ১১ জানুয়ারি বিএনপির ঘোষিত গণ-অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন তিনি। আগামীকাল ১৬ জানুয়ারি সারাদেশে দলটির বিক্ষোভ সমাবেশ এবং মিছিল কর্মসূচি রয়েছে। কিন্তু কর্মসূচির ঠিক একদিন আগে আজকে হঠাৎ মির্জা ফখরুলের হাসপাতালে ভর্তির খবর বিএনপির কোনো কোনো নেতার মধ্যে সন্দেহের জন্ম দিয়েছে। তারা বলছে, তাহলে কি শিগগির তিনি চিকিৎসার জন্য বিদেশে যাচ্ছেন এবং বাইরে সমঝোতা করে যুগপৎ আন্দোলনের মোর ঘুরিয়ে দেবেন?

বিএনপির নেতাকর্মীরা বলছেন, মির্জা ফখরুল অতীতে যতবার জেলে গিয়েছেন এবং মুক্তির পাওয়া পর তিনি অসুস্থ্য হয়ে প্রথমে হাসপাতালে ভর্তি হন। পরে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যান। বিদেশ থেকে ফিরে এসে তিনি  নিষ্ক্রিয় হয়ে পড়েন। অর্থাৎ দেশের বাইরে গিয়ে সরকারের সঙ্গে সমঝোতা করার কথা বিভিন্ন সময়ে গুঞ্জন উঠেছে। এবারও কি একই রকম ঘটবে? ‍উল্লেখ্য যে, ২০১৮ নির্বাচনের আগে ওই বছর ৩ জুলাই ব্যাংককের বামরুনগ্রাদ হসপিটালে স্বাস্থ্য পরীক্ষা করিয়েছিলেন ফখরুল। চিকিৎসা শেষে দেশে ফিরে এসে তিনি জাতীয় ঐক্যফ্রন্টের যোগ দিয়ে বিএনপিকে একাদশ সংসদ নির্বাচনে নিয়ে যান। তার আগে ২০১৫ সালের ১৪ জুলাই কারাবন্দী মির্জা ফখরুল বিদেশে চিকিৎসা করার জন্য জামিন পান। এরপর থেকে তিনি নিউইয়র্ক, সিঙ্গাপুর ও থাইল্যান্ডে কয়েকবার চিকিৎসার জন্য যান। এবারও সে রকম কিছু ঘটতে যাচ্ছে কিনা সেটাই এখন দেখার বিষয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭