ইনসাইড বাংলাদেশ

ডোনাল্ড লু’র ঢাকা সফর: চাপমুক্ত সরকার


প্রকাশ: 15/01/2023


Thumbnail

দুই দিনের ঢাকা সফর করে গেলেন মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। তার এই ঢাকা সফরের আগে বিভিন্ন ধরনের জল্পনা-কল্পনা শোনা যাচ্ছিল বিভিন্ন মহলে। বিশেষ করে পরপর তিন উর্ধ্বতন মার্কিন কর্মকর্তার ঢাকা সফর এই জল্পনা-কল্পনার অন্যতম কারণ। রাজনৈতিক অঙ্গনে ডোনাল্ড লু’র ঢাকা সফর খোরাড় যুগিয়েছিল খুব জোরালোভাবে। 

ডোনাল্ড লু’র সফরের আগে দুটি বিষয়ে বেশ আশঙ্কার কথা শোনা যাচ্ছিল। এর একটি হলো তিনি দেশের রাজনৈতিক পরস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করবেন। অন্যটি হলো নতুন করে নিষেধাজ্ঞার কবলে পড়বে ঢাকা। কারণ এর আগে গত বছর ১০ ডিসেম্বর বিএনপির গণসমাবেশ নিয়ে সৃষ্টি ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছিল ঢাকাস্থ মার্কিন দূতাবাস। এছাড়া ডোনাল্ড লু’র সফরের আগে বাংলাদেশের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার এক গুঞ্জন উঠেছিল। যদিও বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এ ধরনের আশঙ্কাকে উড়িয়ে দেওয়া হয়েছিল। কিন্তু সবকিছু মিলিয়ে ডোনাল্ড লু’র সফরকে ঘিরে সরকারও এক ধরনের অস্বস্তিতে ছিল। অন্যদিকে ডোনাল্ড লু’র সফর নিয়ে আশান্বিত ছিল বিরোধী দলগুলো। কিন্তু পাশার দান উল্টো গেলো আজকে। সরকারও এখন বেশ ফুরফুরে আর হতাশায় নিমজ্জিত বিরোধী দলগুলো।

ঢাকা সফরের দ্বিতীয় দিনে আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনর সঙ্গে বৈঠক করেন ডোনাল্ড লু। বৈঠক শেষে যৌথ ব্রিফিংয়ে ডোনাল্ড লু বলেন, দুই দেশের বন্ধুত্ব শক্তিশালী করতে এসেছি। সম্পর্কের কোথাও সমস্যা দেখা দিলে বন্ধু হিসেবে পরামর্শ দিব।

তিনি আরও বলেন, র‌্যাব নিয়ে ভালো আলোচনা হয়েছে। আপনারা যদি হিউম্যান রাইটস ওয়াচের সবশেষ প্রকাশিত প্রতিবেদন দেখেন, বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সংখ্যা নেমে এসেছে আশাতীত ভাবে। হিউম্যান রাইটস ওয়াচ স্বীকৃতি দিয়েছে, আমরা স্বীকৃতি দিয়েছি। খুব চমৎকার কাজ হয়েছে। তারা ল’ এনফোর্সমেন্ট এবং মানবাধিকারের প্রতি সম্মান প্রদর্শন করেছে। সন্ত্রাস প্রতিরোধে তারা ইতিবাচক ভূমিকা রাখছে। এছাড়া তিনি ঢাকায় গত ডিসেম্বর ১০ বিএনপিকে বিভাগীয় গণসমাবেশ করতে দেওয়ায় বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানিয়েছেন। 

বিশ্লেষকরা বলেছেন, বাংলাদেশ অতি প্রাচীন কাল থেকেই ব্যবসা-বাণিজ্যের জন্য একটি উর্বর অঞ্চল। এ অঞ্চলে প্রাগৈতিহাসিক যুগ থেকেই, ব্রিটিশ, ফরাসিদের ব্যবসা বাণিজ্য চলছিল এবং এখনও তা চলমান রয়েছে। বাংলাদেশের সাথে সম্পর্ক খারাপ হলে বাংলাদেশের উর্বর ভূমি ব্যবসা-বাণিজ্যের জন্য ব্যবহার করাটা দুঃসাধ্য হয়ে পড়বে। আমেরিকার সাথে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য, অর্থনৈতিক, রাজনৈতিক সম্পর্ক অনেক দিনের। এখন থেকে এ সম্পর্ক আরও শক্ত হবে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।  


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭