ইনসাইড গ্রাউন্ড

এল ক্লাসিকো ম্যাচে রিয়ালকে উড়িয়ে দিলো বার্সা


প্রকাশ: 16/01/2023


Thumbnail

স্প্যানিশ সুপার কাপের ফাইনাল শুরুর আগে বার্সেলোনা কোচ জাভি হার্নান্দেজ বলেছিলেন প্রতিপক্ষের উপর তারা ঝাঁপিয়ে পড়বে। শিরোপা জয়ের বিকল্প অন্য কিছু ভাবছে না তার দল। ম্যাচ শুরু হওয়ার পর তার কথার প্রমাণ দিলের শীর্ষরা। সৌদি আরবের কিং ফাহাদ স্টেডিয়ামে  স্প্যানিশ সুপার কাপের ফাইনালে - গোলে রিয়াল মাদ্রিদকে হারিয়ে ১৪ তম শিরোপা ঘরে তুললো কাতালান জায়ান্ট বার্সেলোনা।

নতুন নিয়মে স্প্যানিশ সুপার কাপ চালু হওয়ার পরে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হলো বার্সা। ফাইনালে রিয়াল মাদ্রিদ কোচ আনচেলত্তির কৌশল এবং বার্সার কোচ জাভির দুইজনে জয়ের লক্ষ্যে -- ফর্মেশনে মাঠে নামায় শীর্ষদের। শুরু থেকেই দাপুটে খেলা বার্সেলোনা প্রথম গোলের দেখা পায় ম্যাচের ৩৩ মিনিটে। পোলিশ তারকা লেভানদোভস্কির সহায়তায় দলের হয়ে রিয়ালের জালে ১ম বল জড়ান গাভি। ডি বক্সের বাহিরে থেকে লেভানদোভস্কির অসাধারণ ক্রসে কুর্তোয়াকে পরাস্ত করেন তিনি।

- তে পিছিয়ে পড়া রিয়াল মাদ্রিদের রক্ষণভাগ যেনো কিছুটা ভেঙ্গে পড়ে। ম্যাচের ৪৫ মিনিটে মিডফিল্ড থেকে তিন টাচে ডি বক্সের ডান পাশে বল পান গাভি। সেখানে তিনি ক্রস করে বল দেন লেভানদোভস্কির পায়ে, এবার দলের হয়ে দ্বিতীয় গোলটি করে বসেন পোলিশ তারকা। প্রথমার্ধের শেষ মুহূর্তে গোল সংখ্যা দ্বিগুণ করে বিরতিতে যায় কাতালানরা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই খেলোয়াড় পরিবর্তন করেন রিয়াল কোচ আনচেলত্তি। ম্যাচের ৪৬ মিনিটে ফরাসি তারকা কামাভিঙ্গাকে উঠিয়ে রদ্রিগোকে মাঠে নামান তিনি। ব্রাজিলিয়ান আক্রমণ ভাগের খেলোয়াড় নেমেও ভাগ্য বদলাতে পারেনি রিয়ালের। ক্রমশই ম্যাচের স্থায়িত্ব কমে আসায় কোচ আনচেলত্তি যেনো ডাগ আউটে বসে কিছুটা চাপ নিচ্ছিলেন। ম্যাচের ৬৫ মিনিটে তিনি উঠিয়ে নেন ক্রোয়েশিয়ার তারকা ফুটবলার লুকা মদরিচকেও। মধ্যে মাঠের খেলোয়াড়কে উঠানোর মিনিট পরেই ৩য় গোল হজম করতে হয় বেনজেমাদের। এবার বার্সেলোনার হয়ে তৃতীয় গোলটি করেন দলের মিড ফিল্ডার পেদ্রি।

- গোলে পিছিয়ে থাকা রিয়াল চেষ্টা করেও আর ম্যাচে ফিরতে পারেনি। তবে ম্যাচের ৯৩ মিনিটে রিয়ালের হয়ে দলের একমাত্র গোলটি করেন করিম বেনজেমা। সতীর্থের ক্রসে বল পায়ে  পেয়ে ডি বক্স থেকেই বল মারেন বার্সার জালে। তবে গোলরক্ষক টের স্টেগান ফিরিয়ে দেন। স্টেগানের ফিরিয়ে দেওয়া বল পুনরায় যায় আবারো বেনজেমার পায়ে। ফিরতি শটে স্টেগানকে পরাস্ত করেন ফরাসি তারকা।

বেনজেমার করা সান্ত্বনা সূচক গোলটি নিয়ে মাঠ ছাড়তে হয়ে রিয়াল মাদ্রিদকে। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের হারিয়ে ১৪ তম স্প্যানিশ সুপার কাপের শিরোপা জয় করলো জাভি হার্নান্দেজের বার্সেলোনা।

 

 

 

 

 

 

 

 

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭