ওয়ার্ল্ড ইনসাইড

নেপালে বিধ্বস্ত প্লেনের ব্ল্যাক বক্স উদ্ধার


প্রকাশ: 16/01/2023


Thumbnail

নেপালে বিধ্বস্ত প্লেনের ব্ল্যাক বক্স উদ্ধার হয়েছে। দুর্ঘটনার প্রায় ২৪ ঘণ্টা পর সোমবার সকালে এটি উদ্ধার হয়। শের বাথ ঠাকুর নামে বিমানবন্দরের এক কর্মকর্তা ওই তথ্য জানিয়েছেন।

রবিবার বেলা ১১টার দিকে কাঠমান্ডু থেকে পোখারাগামী প্লনটি অবতরণের ১০ সেকেন্ড আগে আচমকাই সেতী গণ্ডকী নদীর তীরে একটি জঙ্গলের মধ্যে আছড়ে পড়ে। ওই ঘটনায় প্লেনের সব যাত্রীরই মৃত্যু হয়েছে বলে জানিয়েছে নেপাল সেনাবাহিনী।

প্রাথমিকভাবে মনে করা হয়েছিল, খারাপ আবহাওয়ার কারণে ওই দুর্ঘটনা ঘটেছে। যদিও পরে নেপালের বিমান পরিবহণ মন্ত্রণায় জানায়, আকাশ পরিষ্কারই ছিল। যান্ত্রিক ত্রুটির কারণে বিমানটি ভেঙে পড়ে।

এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি)-এর দাবি, সপ্তাহ দুয়েক আগে উদ্বোধন হওয়া চীন-নির্মিত ওই রানওয়ে পূর্ব-পশ্চিম বরাবর। প্রাথমিকভাবে পাইলটকে পূর্ব দিকে নামার অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু পরে পাইলট নিজে পশ্চিম দিকে নামার অনুমতি চান। সেই অনুমতিও দেওয়া হয়েছিল তাকে।

কয়েকটি সংবাদমাধ্যম দাবি করেছে, নামার সময় বিমানটি বড় বাঁক নিয়েছিল। হতে পারে, সেই সময়েই পাইলট নিয়ন্ত্রণ হারান! এই দাবি সংক্রান্ত একটি ভিডিও প্রকাশ্যে আসে, যদিও নিরপেক্ষভাবে সেই ভিডিওর সত্যতা তাৎক্ষণিকভাবে যাচাই করা যায়নি। ওই ভিডিওতে দেখা গেছে, মাঝ আকাশে অনেকটা বেঁকে গিয়েছিল বিমানটি। বিপজ্জনকভাবে অনেক নীচ দিয়ে উড়ে যাচ্ছিল সেটি। তারপরই বিস্ফোরণের শব্দ শোনা যায়।

নেপালের বিমান পরিবহণ মন্ত্রণালয় সেই সময় জানিয়েছিল, ব্ল্যাক বক্স উদ্ধার হলে দুর্ঘটনার আসল কারণ জানা যাবে। সেটি উদ্ধার হওয়ায় দুর্ঘটনার নেপথ্য কারণ শিগগিরই জানা যাবে বলে মনে করা হচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭