কালার ইনসাইড

আদিপুরুষ সিনেমার বিরুদ্ধে জনস্বার্থ মামলা!


প্রকাশ: 16/01/2023


Thumbnail

বলিউডের অন্যতম ব্যয়বহুল সিনেমা ‘আদিপুরুষ’। তবে ছবিটিকে ঘিরে প্রথম থেকেই শুরু হয়েছে নানান তর্ক-বিতর্ক। এবার ওম রাউত নির্মিত এই ছবিটি জড়িয়েছে মামলা বিতর্কে। সম্প্রতি আদিপুরুষ সিনেমার বিরুদ্ধে দায়ের করা হয়েছে জনস্বার্থ মামলা!

আর মামলাটি করেছেন কুলদীপ তিওয়ারি নামের এক ব্যক্তি। ভারতের এলাহাবাদ হাইকোর্টের লখনৌ বেঞ্চে দায়ের হয়েছে মামলাটি। দাবি করা হয়েছে, সিনেমার প্রযোজকরা সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) থেকে কোনো শংসাপত্র না নিয়েই সিনেমার প্রোমো প্রকাশ করেছেন, যা নিয়মের স্পষ্ট লঙ্ঘন।

ইতোমধ্যে এলাহাবাদ হাইকোর্টের পক্ষ থেকে সেন্সর বোর্ডের কাছে নোটিশও পাঠানো হয়েছে। যেখানে আদিপুরুষকে নিয়ে হওয়া জনস্বার্থ মামলার জবাব দিতে হবে বলে নির্দেশনা রয়েছে। আগামী ২১ ফেব্রুয়ারি পরবর্তী এই মামলার শুনানি হওয়ার কথা রয়েছে।

কুলদীপ তিওয়ারির করা ওই মামলার পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল ও বিচারপতি বিআর সিংএর ডিভিশন বেঞ্চর পক্ষ থেকে এই নির্দেশনা দেওয়া হয়।

পৌরাণিক চলচ্চিত্র ‘আদিপুরুষ’ মহাকাব্য রামায়ণ অবলম্বনে নির্মিত হয়েছে ছবিটি। এটি যৌথভাবে প্রযোজনা করেছেন টি-সিরিজ ও রেট্রোফাইলস। ছবিতে গুরুত্বপূর্ণ তিন চরিত্রে অভিনয় করেছেন, প্রভাস, কৃতি শ্যানন ও সাইফ আলি খান।

এর আগেও নানান বিতর্কে জড়িয়েছে ছবিটি। কখনও রাবণের মুখের দাড়ি, কখনও সীতার পোশাক নিয়ে বিতর্কে সমালোচনার ঝড় উঠেছে ছবিটির বিরুদ্ধে। এমনকি নিম্নমানের ভিএফএক্সের জন্যও সমালোচনার মুখে পড়েছেন নির্মাতা ওম। এবার জড়াল আইনি জটিলতায়। শেষমেষ সকল ঝামেলা মিটিয়ে ছবিটি মুক্তির আলো দেখবে কি না, এ নিয়ে এখনও সংশয়ে রয়েছেন সিনেমাটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং দর্শকরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭