ইনসাইড বাংলাদেশ

গোপালগঞ্জের জলিরপার-ননীক্ষির খাল খনন, হুমকিতে জনবসতি


প্রকাশ: 16/01/2023


Thumbnail

মাত্র দেড় কিলোমিটার খাল খননের কারণে ২১ কোটি টাকা ব্যয়ে নির্মিত রাস্তা ও প্রায় ৫শ’ জনবসতি হুমকিতে পড়েছে। যে কোন সময়ে পাকা রাস্তা খালের মধ্যে দেবে যেতে পারে, অপর পাশের প্রায় ৫শতাধিক বাড়ীঘর ওই খালের মধ্যে বিলীন হতে পারে যে কোন মুহূর্তে। এই আশঙ্কা স্থানীয় বসতিসহ জনপ্রতিনিধি এবং সরকারি সংশ্লিষ্ট দপ্তরের।

জানা গেছে, গোপালগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের প্রকল্পের আওতায় মুকসুদপুর উপজেলার জলিরপার ইউনিয়নের কলিগ্রাম পারঘাটা পয়েন্ট থেকে ননীক্ষির ইউনিয়নের গোয়ালগ্রাম পরিবার কল্যাণ কেন্দ্র পর্যন্ত দেড় কিলোমিটার খাল খনন করছে পানি উন্নয়ন বোর্ড।

গোপালগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ফয়জুর রহমান বলেন ‘এই খালটির মুখ দীর্ঘ ৫৫ বছর বন্ধ ছিলো। খালটি নদীর সাথে সংযোগ স্থাপন করা হলো। এতে খালটিতে জোঁয়ার-ভাটা সৃষ্টি হবে। শুষ্ক মৌসুমে সেচ কাজে এই খালের পানি ব্যবহৃত হবে। বিদ্যুত সাশ্রয়ী হবে, ভুগর্ভস্থ পানির ওপর চাপ কমবে। হাজার হাজার মেট্রিক টন অতিরিক্ত ফসল উৎপাদিত হবে।

অপরদিকে মুকসুদপুরে কর্মরত এলজিইডি উপজেলা প্রকৌশলী আবদুল্লাহ আল রাশেদী জানান, তাদের দপ্তরের আরইসিসিপি প্রকল্পের আওতায় ২১ কোটি টাকার বেশি ব্যয়ে টেংরাখোলা জলিরপাড় সড়কের কলিগ্রাম থেকে দক্ষিণ গোয়ালগ্রাম অংশে এলজিইডি বা যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ব্যতিরেকে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক এক্সকাভেটর ব্যবহারের মাধ্যমে অপরিকল্পিতভাবে খাল খনন করার ফলে তাদের নির্মিত রাস্তার ব্যপক ক্ষতি হচ্ছে।

উপজেলা প্রকৌশলী আরও বলেন, পানি উন্নয়ন বোর্ড তাদের নির্মিত পাকা রাস্তার কোন সোল্ডার না রেখেই রাস্তার উপরে ট্রাক ট্রলিদ্বারা মাটি অন্যত্র অপরাসরণ করা হচ্ছে। রাস্তার পাশে খাড়াখাড়ি খনন এবং প্রায় ১০ টনের বেশী ওজনের ট্রাক-লরি দিয়ে অপসারণ করায় রাস্তার ক্যাপাসিটি বা ভারসহন ক্ষমতা লোপ পাচ্ছে। ইতোমধ্যে কয়েক স্থানে রাস্তায় ফাটল দেখা দিয়েছে। এতে করে যে কোন সময় রাস্তাটি খালের মধ্যে পতিত হলে মুকসুদপুর থেকে জলিরপার যোগাযোগ বিছিন্ন হয়ে পড়বে। ওই এলাকার আর কোন বিকল্প রাস্তা না থাকায় দক্ষিণ মুকসুদপুরের মানুষ চরম দুভোর্গে পড়বে। এজন্য তিনি বিষয়টি জনগুরুত্বপূর্ণ বিবেচনা করে এলাকার সংসদ সদস্য, এলজিইডি’র প্রধান প্রকৌশলী, ঢাকা বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলী, উপজেলা চেয়ারম্যান এবং উপজেলা নির্বাহী অফিসারকে  লিখিতভাবে অবহিত করেছেন।

মাদারীপুর মধুমতি বিলরুট ক্যানেল (কাটা মধুমতি) জলিরপাড়ের কলিগ্রাম পারঘাটার ডা. শিবাজী বিশ্বাস জানান, তাদের পৈত্রিক ভিটা ৮ শতক জমির ওপরে গত ৫০বছর ধরে বসবাস করছেন। পানি উন্নয়ন বোর্ডের ঠিকাদার হঠাৎই এসে তাদের বাড়ী পাশ থেকে ২০ ফুট নিচু করে এক্সকাভেটর দিয়ে মাটি সরিয়ে অন্যত্র বিক্রি করে দিয়েছে। তারা পানি উন্নয়ন বোর্ডের জমি ছাড়াও আমাদের পৈত্রিক জমি কেটে খাল বানিয়েছে। আমরা স্থানীয় মেম্বার চেয়ারম্যানের কাছে গিয়েছি, কোনভাবেই জমির মাপ ছাড়াই তাদের জমি কেটে খাল খনন করেছে।

তিনি আরও জানান, তার কলিগ্রামের ঘনবসতি এলাকায় তাদের পাশের ৫০পরিবার, অপর পাশের ১শ পরিবার ক্ষতি হয়েছে প্রত্যক্ষভাবে। পরোক্ষভাবে রাস্তাঘাট বন্ধ করে দিয়ে বের হতে পারে না হাজার পরিবার।

কলিগ্রাম কলেজ রোডের বাসিন্দা ৮০ বছরের বিধবা প্রভাতী বাড়ৈ বলেন, মাত্র সাড়ে ৫ শতক জমিতে একটি ভবন করে গত ৬০ বছর ধরে বসবাস করছি। একদিন দুপুরে দেখি এক্সকাভেটর দিয়ে আমার বসতবাড়ী ভেঙ্গে খাল খনন করে ফেলেছে। ঘরের মালামাল কোথাও সরাতে পারিনি। তিনি আরো জানান তার ৫ ছেলে মেয়ে বিজলী, শেফালী, দীপালি, ডেভিট ও সমরকে নিয়ে অপরের ঘরের বারান্দায় থাকছি। এ তো ‘খাল কেটে কুমির’ আনার মতো অবস্থা, এখন কুমিরের উৎপাতে যন্ত্রণায় আছি।

মুন্সী কলিগ্রামের বৈদ্যবাড়ীর মন্মথ বৈদ্য (৭০) বলেন, তার বাবার আমল থেকে পানি উন্নয়ন বোর্ডের জায়গা বাদ দিয়েই তারা বসবাস করছেন। তার বাড়ির সামনে পানি উন্নয়ন বোর্ডের জমি আছে ৫০ ফুট, তারা বাড়ীর সামনে থেকে ৭০ ফুট চওড়া করে কেটেছে। এতে তার বাড়ির ৬৫টি পরিবার ঝুঁকির মধ্যে পড়েছে। বিএডিসির স্থানীয় ব্লক ম্যানেজার দীনেশ বৈদ্য জানান এ বছর খাল খনন করায় তার ব্লক বন্ধ রয়েছে। এজন্য সেসহ ১০জন ব্লক ম্যানেজারের দিনমজুরি করে দিনাতিপাত করতে হচ্ছে। দু’পাশের শত শত একর জমি অনাবাদি রয়েছে।

এ ব্যাপারে জলিরপার চেয়ারম্যান সাংবাদিকদের সাথে কথা বলতে না চাইলেও ননীক্ষির চেয়ারম্যান শেখ রনি আহমেদ জানান, পানি উন্নয়ন বোর্ড যে খাল খনন করছে তাতে আমাদের উপকারের চাইতে বেশি ক্ষতি হয়েছে। তারা (পাউবো) আমাদের এলাকায় উন্নয়ন কাজ করবে, আমাদের জানানোর প্রয়োজন বোধ করে না।

উপজেলা পরিষদ চেয়ারম্যান কাবির মিয়া বলেন, জনগণের জন্যই তো সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্প গৃহীত হয়। তিনি জনগণের দাবির মুখে ঘটনাস্থল পরিদর্শন করে জানান জনগণসহ এলজিইডির রাস্তার যে ক্ষতি করেছে তা অপুরণীয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭