ইনসাইড গ্রাউন্ড

ক্রিকেটে নারীদের পদযাত্রা


প্রকাশ: 17/01/2023


Thumbnail

বাংলাদেশে জনিপ্রিয়তার হিসেবে ক্রিকেটের ধারেকাছে নেই আর কোন খেলা। ছেলেদের তো বটেই, সেই রোমাঞ্চ ছুয়েছে বাংলাদেশের মেয়েদেরও। ২০১১ সাল থেকে শুরু হয় বাংলাদেশের নারী ক্রিকেটের যাত্রা। গত এক দশকেরও বেশি সময় ধরে চলা সে যাত্রায় প্রমীলা ক্রিকেটারদের হাত ধরে সাফল্যের খাতা ভারী হয়েছে বাংলাদেশের। আর তাতে অনুপ্রাণিত হয়ে এখন অনেক মেয়েরাই আসছেন ক্রিকেটে। জাতীয় দলের পাশাপাশি বয়সভিত্তিক দলগুলোতে দেখা মিলছে নতুন সব প্রতিভার। যার সবশেষ উদাহারণ হিসেবে উল্লেখ করা যায় মেয়েদের অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের বাংলাদেশ দলকে।

প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হচ্ছে মেয়েদের অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ। সে আসরের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হয়ে টুর্নামেন্টের অন্যতম ফেভারিট অস্ট্রেলিয়ার। সে ম্যাচে অজিদের ৭ উইকেটে হারিয়ে দিয়ে চমক দেখায় বাঘিনীরা। দ্বিতীয় ম্যাচে তারা মাঠে নেমেছিলো শ্রীলঙ্কার বিপক্ষে। ১০ রানে লঙ্কানদের হারিয়ে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের উদ্বোধনী আসরের নকআউট প্রায় নিশ্চিত দিশা-স্বর্ণাদের। ব্যাটে-বলে আলো ছড়িয়ে দুটি ম্যাচেই প্রতিভার স্বাক্ষর রেখেছেন অনুর্ধ্ব-১৯ দলের প্রমীলা ক্রিকেটাররা।

যে দক্ষিণ আফ্রিকায় কখনোই খেলা হয়নি বাংলাদেশের, সেখানকার বিরুদ্ধ কন্ডিশন কিংবা উইকেটে তাদের সাবলীলতা অনুপ্রেরণাদায়ক। দক্ষিণ আফ্রিকাতেই ভারতকে হারিয়ে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। ছেলেদের সেই সফলতাকে অনুপ্রেরণা হিসেবে নিয়ে চলমান এই বিশ্বকাপে খেলার কথা বলেছেন অধিনায়ক দিশা বিশ্বাস। সেই অনুপ্রেরণাকে বাস্তবে রূপ দিয়ে নারী ক্রিকেটে আরো একটি সাফল্যগাঁথা রচনা করছে তার দল।

তবে যে নারীদের সাফল্য নিয়ে এত কথা, সুযোগ-সুবিধার বিচারে ছেলেদের ক্রিকেটের তুলানয় অনেকাংশেই পিছিয়ে রয়েছে নারীরা। বেতন কাঠামো কিংবা অন্যান্য বিষয়েও পর্যাপ্ত সুবিধা পান না নারীরা। এ অবস্থার উত্তরণে প্রয়োজন সংশ্লিষ্টদের সু-নজর এবং সঠিক পরিকল্পনা। আর সেসব পরিকল্পনা বাস্তবায়ন করতে পারলে বাংলাদেশের নারী ক্রিকেট যে নতুন দিগন্তের দেখা পাওয়া যাবে তা নিশ্চিত করেই বলা যায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭