ইনসাইড গ্রাউন্ড

বাফুফে কি পরিকল্পনাহীন?


প্রকাশ: 19/01/2023


Thumbnail

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের এক মাস পূর্তি হয়েছে কাল। তার আগের দিন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কর্তা ব্যক্তিরা জানান আসন্ন জুনে বাংলাদেশে আসবে বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনা দল। লাতিন আমেরিকার দলটি নিয়ে আগ্রহের কমতি নেই বঙ্গদেশের ফুটবল প্রেমীদের। সেই আগ্রহের পারদ আরো তুঙ্গে পৌঁছে দেয় বাফুফের এই ঘোষণা। এমনকি এ বিষয়ে বিস্তারিত জানানোর জন্য আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের ঘোষণাও দেয় দেশিয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

দেশের গণমাধ্যমকর্মী থেকে সকলেই যখন আর্জেন্টিনার বাংলাদেশ সফর নিয়ে অধীর আগ্রহে অপেক্ষায়, ঠিক তখনই বেরসিকের মতো সে আগ্রহে জল ঢেলে দেয় বাফুফে। নির্ধারিত সময়ের কয়েক ঘন্টা আগে জানানো হয়- অনিবার্য কারণে সংবাদ সম্মেলনটি স্থগিতের কথা। ভিন্ন আরেকটি বিজ্ঞপ্তিতে অবশ্য বাফুফে জানায়, তারা বিষয়টি নিয়ে কাজ করছেন এবং নির্দিষ্ট সময়ে এ বিষয়ে সকলকে অবহিত করা হবে। যা নিয়ে সরগরম হয়ে ওঠেছে ফুটবল মহল।

আর্জেন্টিনাকে নিয়ে দেশের মানুষের উন্মাদনার কমতি নেই। দলটির সমর্থকরা তাই আলবিসিলেস্তেদের আসাটার খবর রোমাঞ্চিতই। তবে বাস্তবাতা এখানে ভিন্ন কথাই বলে। বাফুফের এই ঘোষণায় একদিকে যেমন আশায় ভাসছেন ফুটবল প্রেমীরা, তার উল্টো পিঠে কাজ করছে শঙ্কাও। বিভন্ন সূত্র হতে প্রাপ্ত তথ্য অনুযায়ী, আর্জেন্টিনাকে বাংলাদেশে এনে একটি প্রীতি ম্যাচ আয়োজনে বাফুফের খরচ হবে প্রায় ১০০ কোটি টাকা। বিশ্বকাপ জয়ী দলের জন্য রাখতে হবে বিশ্বমানের সুযোগ-সুবিধাও। সবকিছু আমলে নিয়ে তাই একটি প্রশ্ন থেকেই যায়- যেখানে দেমের ফুটবলেরই নাজেহাল অবস্থা, সেখানে একটি ম্যাচের পেছনে এই বিপুল পরিমাণ অর্থ খরচ করাটা কতটা যৌক্তিক?

এটা অনেকটা নিশ্চিত করেই বলা যায় আর্জেন্টিনা আসলে সে ম্যাচটি হবে বঙ্গবন্ধু স্টেডিয়ামে। দীর্ঘ সময় ধরে সংস্কার কাজ চলছে স্টেডিয়ামটির, যা এখনো শেষ হয়নি। ২০১১ সালে আর্জেন্টিনা-নাইজেরিয়া প্রীতি ম্যাচকে ঘিরেই উন্নয়নের ছোঁয়া লেগেছিলো স্টেডিয়ামটিতে। এরপর এক দশকে উন্নতির চেয়ে অবনতিই হয়েছে বেশি। ফলে আর্জেন্টিনাকে আনতে আবার ঢেলে সাজাতে হবে স্টেডিয়ামটিকে। এত অল্প সময়ে সেটা করতে যে ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে, তা বাফুফে কতটা সফলতার সাথে বাস্তবায়ন করতে পারবে সে বিষয়েও অনিশ্চয়তা রয়েছে।

এখানেও চলে আসে আরেকটি প্রশ্ন। বাংলাদেশের ফুটবলীয় অবকাঠামোর যে বেহাল দশা, তাতে একটি ম্যাচের জন্য এই বিপুল অর্থ খরচ কি বাড়াবাড়ি পর্যায়ে পড়ে না? স্টেডিয়ামগুলোর যে ভগ্ন দশা, তাতে অধিকাংশকেই নিম্নস্থানীয় কাতারে ফেলা যাবে। ফলে এই অর্থ দিয়ে বিলাসিতা না করে অবকাঠামো বা অন্যান্য উন্নয়নের পেছনে ব্যয় করাটা যে সময়ের দাবি রাখে, তা মুখ ফুটে না বললেও চলে।

এ তো গেলো দেশের ফুটবলে আর্জেন্টিনা সম্পর্কিত সম্ভাবনা ও বাস্তবতার আলোচনা। তবে বাংলাদেশের ফুটবল প্রেমীদের আশায় জল ঢেলে দিয়েছে আর্জেন্টিনার শীর্ষ গণমাধ্যম "টিওয়াইসি স্পোটর্স"। গণমাধ্যমটিতে কাজ করা গাস্তন এদুল এক পোষ্টে জানিয়েছেন, মেসিদের ঢাকায় আসার বিষয়ে আর্জেন্টিনা ও বাংলাদেশের মধ্যে কোন আলোচনাই হয়নি। এই মুহূর্তে কোচ লিওনেল স্কালোনির সাথে নতুন চুক্তি ব্যাতীত অন্য কিছু নিয়ে ভাবছে না আর্জন্টাইন ফুটবল ফেডারেশন। তবে আর্জেন্টিনা যে আসছে- সে বিষয়ে প্রত্যয়ী এবং আত্নবিশ্বাসী বাফুফে সভাপতি কাজী সালাউদ্দীন। এসব খবরকে ভিত্তিহীন হিসেবে মন্তব্যও করেছেন তিনি।

এ সকল ঘটনা আরো একবার বাফুফের সাংগঠনিক দূর্বলতাকে সামনে নিয়ে আসলো। আরো একবার প্রশ্ন তুললো- বাফুফে কি পরিকল্পনাহীন? দেশের ফুটবলকে পুর্নজাগরিত করার ক্ষেত্রে বাফুফের আদৌ কি সুনির্দিষ্ট কোন পরিকল্পনা রয়েছে?



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭