ইনসাইড গ্রাউন্ড

ইফতিখার-সাকিবের রেকর্ডে উচ্ছ্বাসে মাতলো বরিশাল


প্রকাশ: 19/01/2023


Thumbnail

বিপিএলের দিনের শেষ ম্যাচে রংপুর রাইডার্সকে ৬৭ রানে হারিয়েছে ফরচুন বরিশাল। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালই করেছিলেন দুই ওপেনার আনামুল হক ও মেহেদী মিরাজ। তবে ইনিংসের ৫ম ওভারে হারিস রউফের জোড়া শিকারে পরিণত হন বিজয় ও ইব্রাহিম জাদরান। পরের ওভারে তরুণ পেসার হাসান মাহমুদ এক ওভারে মিরাজ ও মাহমুদুল্লাহর উইকেট তুলে নেন।  ৪ উইকেটে ৪৬ রান নিয়ে পাওয়ার প্লে শেষ করে বরিশাল।

তবে পঞ্চম উইকেট জুটিতে রেকর্ড গড়েন সাকিব আল হাসান ও ইফতিখার আহমেদ। দুজনের ব্যাটিং তান্ডবে দিশেহারা হয়ে পড়ে রংপুর রাইডার্সের বোলাররা। দুই প্রান্ত থেকে আগ্রাসী ক্রিকেট খেলে দলকে ধ্বংসস্তূপ থেকে টেনে বের করেন দুই ব্যাটসম্যান। গড়েন বিপিএলে পঞ্চম উইকেটে সর্বোচ্চ রানের জুটি। আর তাদের এই মারকাটারি ব্যাটিংয়ে বিপিএলের ইতিহাসে এক ইনিংসে সর্বোচ্চ রান তুলে নির্ধারিত ২০ ওভারের খেলা শেষ করে ফরচুন বরিশাল।

সাকিব-ইফতিখারের অবিচ্ছিন্ন ১৯২ রানের জুটিতে বরিশালের সংগ্রহ দাড়ায় ৪ উইকেটে ২৩৮ রান।  গুরুত্বপূর্ণ মাইলফলক ছুঁয়েছেন দুই ব্যাটসম্যানই। টুর্নামেন্টে তৃতীয় শতক তুলে নেন ইফতিখার। ৪৫ বলে ৬টি চার এবং ৯টি ছয়ে ১০০ রান করে অপরাজিত থাকেন এই পাকিস্তানি ব্যাটসম্যান। যা তার টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি। সাকিব শতকের দেখা না পেলেও অপরাজিত ছিলেন ৪৩ বল থেকে ৮৯ রানে। ৯টি চার ও ৬টি ছয়ে মাজান নিজের ইনিংস। এটিও টি-টোয়েন্টি ক্যারিয়ারে সাকিবের সর্বোচ্চ রানের ইনিংস।

২৩৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে সুবিধা করে উঠতে পারেনি রংপুর রাইডার্স। দলীয় ২৮ রানে রনি তালুকদারের উইকেট হারায় দলটি। আর পাওয়ার প্লে'র শেষ ওভারের প্রথম বলে পারভেজ ইমন এবং শেষ বলে সিয়াম আইয়ুবের উইকেট তুলে নেন মেহেদী মিরাজ।

শোয়েব মালিকের সাথে নাঈম শেখ দলকে এগিয়ে নেয়ার চেষ্টা করেও সফল হতে পারেনি। বিপিএলে নিজের অবিষেক ম্যাচ খেলতে নেমে বল হাতে নিয়েই মালিকের উইকেট তুলে নেন মোহাম্মাদ ওয়াসিম। ১৮ বলে ৩১ রান করে রান আউটের ফাঁদে পড়েন নাঈম শেখ। ৭৮ রানে ৬ উইকেট হারালে রংপুরের পরাজয় পরিণত হয় সময়ের ব্যবধানে।

তবে বরিশালের অপেক্ষা বাড়িয়ে খেলা শেষ পর্যন্ত টেনে নেন শামীম হোসেন। ৭ম উইকেটে নাওয়াজের সাথে গড়েন ৫৭ রানের জুটি। ১৩৫ রানে ২৪ বলে ৩৩ রান করে আউট হন নওয়াজ। একপ্রান্ত আঁকড়ে ধরে লোয়ার অর্ডারকে নিয়ে সংগ্রাম চালাতে থাকেন শামীম। তার ২৪ বলে ৪৪ রানের ঝড়ো ইনিংস শুধু পরাজয়ের ব্যবধানই কমায়নি, অল্প রানে অলআউট হওয়ার লজ্জা থেকেও বাঁচিয়েছে রংপুর রাইডার্সকে।

নির্ধারিত ২০ ওভার শেষে রংপুর রাইডার্সের সংগ্রহ দাড়ায় ৯ উইকেটে ১৭১ রান। তাতে ৬৭ রানের পরাজ সঙ্গী করে মাঠ ছাড়ে দলটি। মেহেদী মিরাজ নেন ৩টি উইকেট। ম্যাচ সেরা হন ইফতিখার আহমেদ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭