ইনসাইড গ্রাউন্ড

সুজনের জবাবদিহিতা?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/02/2018


Thumbnail

খালেদ মাহমুদ সুজন খেলোয়াড় জীবনে ছিলেন অলরাউন্ডার। তবে নিজের অলরাউন্ডার সত্ত্বাটাকে পরিপূর্ণরুপে বিকশিত করেছেন খেলোয়াড় জীবন থেকে অবসর নেওয়ার পরে। একাধারে টিম ম্যানেজার, কোচ, বোর্ড ডিরেক্টর, বোর্ডের স্ট্যান্ডিং কমিটির মেম্বার, খেলোয়াড়দের সংগঠন কোয়াবের সহ-সভাপতির পদটাও ‘অলংকৃত’ করে আছেন সুজন। সেই সঙ্গে একটা বেসরকারি ব্যাংকে চাকরি করেন তিনি। আর জাতীয় দলের টেকনিক্যাল ডিরেক্টরের দায়িত্ব তো রয়েছেই। এতগুলো দায়িত্বপ্রাপ্তি সুজনকে ফ্র‍্যাঙ্কেনস্টাইনে পরিণত করছে কিনা- সেই প্রশ্ন ওঠাটাই স্বাভাবিক।

কিন্তু সুজনকেই কেন সব জায়গাতে থাকতে হবে? বিসিবিতে বা দেশে কি যোগ্য লোকের অভাব?

হাথুরুসিংহে পদত্যাগের পর সুজন বলেছিলেন, তিনি জাতীয় দলের দায়িত্ব নিতে প্রস্তুত। একই সঙ্গে এও বলেছিলেন আন্তজার্তিক পরিসরে কোচিং তেমন কঠিন না, শুধু মোটিভেশনটা খুব দরকার। তাতে পরিকল্পনা ভালো হয়!

কিন্তু এই যদি হয় আপনার প্রস্তুতের নমুনা এবং দলকে মোটিভেট করার অবস্থা তাহলে বলতে হয়, ক্রিকেটিয় আয়নাতে একটু নিজেকে দেখবেন মি. সুজন। কেননা আপনার অধীনেই কিন্তু আজ দলের এই তথৈবচ অবস্থা। যেন সাজানো-গুছানো একটা দল নিমিষেই শেষ হয়ে যাচ্ছে।

বোর্ডের কর্মকর্তা থাকা অবস্থাতেই কেউ জাতীয় দলের কোচ হয়ে যাচ্ছেন- এটা বোধহয় বাংলাদেশ বলেই সম্ভব হচ্ছে। কিন্তু এত দায়িত্বে থাকার পরেও ‘সকল কাজের কাজী’ খালেদ মাহমুদ সুজনের কোনো জবাবদিহীতা করতে হয় না। ২০১৫ বিশ্বকাপে ক্যাসিনো কান্ড, ঘরোয়া ক্রিকেটে ক্রিকেটারদের হুমকি ও গালাগালিসহ নানা কারণেই ক্রিকেট পাড়ায় বিতর্কিত সুজন। তিনি তাঁর কাজ করে যান, ভালো করলে বাহবা নেন কিন্তু খারাপ করলে কোনো জবাবদিহিতা নেই।

এটা ঠিক যে, বিদেশি ভালো মানের কোচ না পাওয়া পর্যন্ত একজন দেশী কোচকে জাতীয় দলের দায়িত্বটা দিতেই হতো। কিন্ত সেক্ষেত্রে সুজনই কেন? ভালো দেশীয় কোচের কি এতই অভাব? সারওয়ার ইমরান বা সালাউদ্দিনের মতো যারা জীবনের অনেকটা সময় ক্রিকেট কোচিংয়ে পার করেছেন। তাদের কেন অবহেলা করা হচ্ছে? যারা দীর্ঘদিন ধরে তৃণমূলের ক্রিকেটারদের সঙ্গে কাজ করছেন, তরুণ ক্রিকেটার তুলে আনার পেছনে যাদের অসীম অবদান, সে মানুষগুলোকে ফেলে ‘অটোমেটিক’ চয়েজের দিকে কেন হাঁটছে বোর্ড?


বাংলা ইনসাইডার/ডিআর/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭