ইনসাইড গ্রাউন্ড

বিপিএলের ভবিষৎ কি হুমকির মুখে?


প্রকাশ: 20/01/2023


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএল ক্রিকেটের পথচলা শুরু হয় ২০১২ সালে। শুরুতে বেশ জমজমাট থাকলেও সময়ের সাথে সাথে মলিন হয়েছে বিপিএলের রং, কমেছে মান। নানা আলোচনা-সমালোচনায় পদর্যুস্ত হয়েছে ফ্রাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টটি। এমনকি ফিক্সিংয়ের কালো থাবা থেকেও বাদ যায়নি। তবুও সকল চড়াই-উতরাই পার করে মাঠে গড়িয়েছে বিপিএল। মিরপুর-চট্টগ্রাম-সিলেট তিনটি ভেন্যুতে চলছে বিপিএলের নবম আসর। তবে বিপিএলের সাথে বিতর্ক শব্দটি যেন ওতোপ্রতোভাবে জড়িয়ে থাকে। যার ব্যতিক্রম হয়নি এবারো।

বিদেশি অন্যান্য ফ্রাঞ্চাইজিগুলো থেকে মান ও প্রতিদ্বন্দ্বীতায় অনেকটাই পিছিয়ে বিপিএল। যার ফলে ভাল মানের বিদেশি ক্রিকেটার কিংবা কোচদের এখন আর আগের মতো আকর্ষণ করতে পারে না বিপিএল। অথচ একটা সময় ছিলো যখন বিপিএলের আকাশেও ছিলো তারার মেলা। আবার অন্যান্য ফ্রাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট এবং বিপিএল প্রায় একই সময়ে অনুষ্ঠিত হওয়ায় তার প্রভাবে অনেকটা পিছিয়ে পড়ে বিপিএল। যার অন্যতম উদাহারণ হিসেবে বলা যায় টুর্নামেন্টের শুরু থেকে ডিআরএস প্রযুক্তি না থাকা এবং বিদেশী তারকা ক্রিকেটারদের অনুপস্থিতি।

ডিআরএস এর পরিবর্তে যে এডিআরএস দিয়ে কাজ চালানো হচ্ছে তা বিতর্ক আরো উসকে দিচ্ছে। এডিআরএস হয়ে উঠেছে ক্রিকেটারদের গলার কাঁটা। সেখান থেকে আসা সিদ্ধান্তে স্বচ্ছতার থেকে সংশয়ই কাজ করছে বেশি। যার ফলে ক্রিকেটার এবং আম্পায়ারদের মধ্যে নানা ধরনের বিব্রতকর পরিস্থিতিও তৈরি হেয়েছে ইতোমধ্যে। সাকিব আল হাসান, সৌম্য সরকার, আনামুল হকরা এডিআরএসের সিদ্ধান্তে অস্তোষ প্রকাশ করতে দেখা গেছে। এমনকি লেগ স্টাম্পের বাইরে পিচ করা বলে আউটের মত সিদ্ধান্ত আলোচনার খোরাক যুগিয়েছে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড নানা কিছুতে ব্যর্থতার পরিচয় দিলেও, নিয়মিতভাবে টুর্নামেন্টটি আয়োজন করে যাচ্ছে। তবে বিপিএলের আকাশেও ঘনীভূত হচ্ছে শঙ্কার কালো মেঘ। দেশিয় এই ফ্রাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্টটির আয়োজনের দ্বায়িত্ব নিতে চায় বিদেশী প্রতিষ্ঠান। যেমনটি ঘটেছে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হওয়া এসএ২০ টি-টোয়েন্টি লিগে। এবছর প্রতিযোগিতাটির সবগুলো দলের মালিকানা আইপিএলে অংশ নেয়া ভারতীয় প্রতিষ্ঠানের। বিপিএলের ক্ষেত্রেও এমন ঘটনা ঘটতে পারে বলে শঙ্কা জানিয়েছেন অনেকে। অন্তত দুটি ভারতীয় প্রতিষ্ঠান এই দ্বায়িত্ব নিতে চায় বলে শোনা যাচ্ছে।

শুধু তাই নয়, বিপিএল আয়োজনে আগ্রহ রয়েছে একটি জুয়াড়ি প্রতিষ্ঠানের। অথচ কিছুদিন আগেই একটি বেটিং সাইটের সাথে সাকিব আল হাসানের চুক্তি নিয়ে কম জলঘোলা করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তবে সব সমালোচনাকে পাশে রেখে নিজেদের বিচক্ষণতার পরিচয় দেয়ার সময় এসেছে বিসিবির সামনে। তাদের দূরদর্শিতার উপর নির্ভর করছে বিপিএলের ভবিষৎ রুপরেখা। এখন মাঠের বাইরের এই খেলায় বিসিবি কতটা সফল হবে, তা বলে দেবে সময়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭