ইনসাইড এডুকেশন

বাগেরহাট সরকারী উচ্চ বিদ্যালয়ে ৭৫ বছর পূর্তি


প্রকাশ: 20/01/2023


Thumbnail

বাগেরহাট সরকারী উচ্চ বিদ্যালয়ের ৭৫ বছর পূর্তি উপলক্ষে বর্নাঢ্য আয়োজনে এবং ব্যাপক উৎসাহ উদ্দিপনার মধ্যে দিয়ে  বিদ্যালয়ে ২ দিন ব্যাপী প্রাক্তন ছাত্রদের পুনর্মিলনী অনুষ্ঠান শুরু হয়েছে। এ উপলক্ষে আজ (২০ জানুয়ারি) সকালে বাগেরহাট প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে ২ দিন ব্যাপী অনুষ্ঠানের সার্বিক দিক তুলে ধরেন আয়োজক কমিটি।  প্রাচীন এ বিদ্যাপীঠ টি বাগেরহাটের অন্যতম একটি শিক্ষা প্রতিষ্ঠান। ১৯২৮ সালে প্রথমে বাগেরহাটে জুনিয়র মাদ্রাসা নামে এ প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়। ১৯৪৭ সালের ১৭ জানুয়ারি এই মাদ্রাসার স্থানে গড়ে তোলা হয় এ স্কুল। ১৯৫১ সালে তৎকালীন পাকিস্তানের প্রধানমন্ত্রী নুরুল আমিন এ স্কুল পরিদর্শন করেন এবং অনুদান প্রদানের মাধ্যমে এটি প্রতিষ্ঠা  করেন । পরবর্তীতে স্বাধীনতা যুদ্ধের পর এটির নাম পরিবর্তন করে বাগেরহাট সরকারী উচ্চ বিদ্যালয় করা হয়। দুই দিন ব্যাপী অনুষ্ঠানের ১ম দিন অর্থাৎ আজ ২০ জানুয়ারি সকালে রেজিস্ট্রেশনকৃত সকল ছাত্রদেরকে টি শার্ট, ক্যাপ, ব্যাগ প্রদানের মাধ্যমে কার্যক্রম শুরু হবে। পরে দিনভর সাইকেল র‌্যালী, মোটর বাইক স্ট্যান্ড, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের ২য় দিন ২১ জানুয়ারি সরকারী উচ্চ বিদ্যালয়ের মাঠে দিনভর অনুষ্ঠানের মধ্যে রয়েছে বর্নাঢ্য র‌্যালী, এ্যাসেম্বেলি, খাবার গ্রহণ, পুরানো ছাত্রদের স্মৃতিচারণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, র‌্যাফেল ড্র, পুরস্কার বিতরণ, সর্বশেষ আতশবাজীর মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হবে বলে জানিয়েছে আয়োজক কমিটি। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বাগেরহাট ২ আসনের সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়। এ সময় আরো উপস্থিত থাকার কথা রয়েছে জেলা প্রশাসক মো: আজিজুর রহমান, পুলিশ সুপার কেএম আরিফুল হক পি.পি.এম, স্কুলের প্রধান শিক্ষক তরফদার শরিফুল ইসলাম প্রমুখ।

 এ বিষয়ে জানতে চাইলে বাগেরহাট সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ও বাগেরহাট সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: প্রদিপ কুমার বকসী সবাই কে শুভেচ্ছা ও ধন্যবাদ দিয়ে বলেন, আমার এ  স্কুল আমার শ্রেষ্ঠ বিদ্যাপীঠ, আমাদের ভালো লাগার জায়গা। এই মহামিলন মেলায় আপনাদের সবাইকে স্বাগত। জীবনের শ্রেষ্ঠ সময় পার করেছি এ বিদ্যালয়ে। মনে হয় যেন আবার ফিরে যাই সেই সব দিনে। এখানে শৈশব জীবনের শ্রেষ্ঠ দিনগুলোর সাথে অনেক স্মৃতি জড়িয়ে আছে।

এ বিষয়ে বাগেরহাট সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ও ৭৫ বছর পূর্তি অনুষ্ঠান আয়োজক কমিটির সদস্য সচিব ডা: মোশারেফ হোসেন মুক্ত  বলেন, আমরা আমাদের এই প্রাচীন বিদ্যাপীঠের সাফল্য সবার মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য বিভিন্ন সময় বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করি তারই অংশ হিসাবে আমরা এ বছর ৭৫ বছর পূর্তি অনুষ্ঠানের আয়োজন করেছি। এই অনুষ্ঠানের মাধ্যমে পুরানো ছাত্ররা সবাই এক যায়গায় সমবেত হয় এবং সবার মধ্যে একটি মেলবন্ধন তৈরি হয় সবাই পুরানো স্মৃতির কথা মনে করে এবং একে অন্যর সুখ-দু:খ ভাগাভাগি করার সুযোগ পায়। তিনি বলেন এ বছর আমাদের ১২০০ ছাত্রের রেজিস্ট্রেশন হয়েছে আরও কিছু রেজিস্ট্রেশন হবে বলেও জানান তিনি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭