ইনসাইড বাংলাদেশ

লালমনিরহাটে মুজিব কিল্লা নির্মাণে দুর্বল পরিকল্পনায় প্রকল্প বন্ধ


প্রকাশ: 20/01/2023


Thumbnail

বাংলাদেশ সরকারের নেয়া মুজিব কিল্লা (বন্যা আক্রান্ত সমভূমিতে উন্নত কাঠামো) দুর্বল পরিকল্পনা এবং জায়গার ভুল নির্বাচনের কারণে নষ্ট হয়ে গেছে। ঘটনাটি ঘটেছে লালমনিরহাট জেলার মোগলহাট ইউনিয়নের চর ফলিমারীতে। জেলাটিতে ধরলা নদীর ধারে ২০২১ সালের ফেব্রুয়ারিতে ২ কোটি টাকা মূল্যের প্রকল্পটির নির্মাণ কাজ শুরু হয়। এই প্রকল্পের সময়সীমা ছিল ২০২১ সালের আগস্ট মাস পর্যন্ত। কিন্তু ৫৫ থেকে ৬০ শতাংশ কাজ শেষ করার পর ধরলা নদী থেকে প্রায় ২০ মিটার দূরে জমি ক্ষয় করার কারণে নির্মাণ সংস্থাটির কাজ বন্ধ করতে হয়েছিল।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, নির্মাণকাজ শুরুর সময় জায়গা থেকে প্রায় ৮০ থেকে ৯০ মিটার দূরে নদী ভাঙন হচ্ছিল। আশেপাশে প্রকল্পের জন্য নিরাপদ খাস জমি থাকা সত্ত্বেও কর্তৃপক্ষ তখন তাতে কর্ণপাত করেনি। প্রকল্পটিকে "অপরিকল্পিত" আখ্যায়িত করে কর্তৃপক্ষকে কাঠামোটিকে নিরাপদ স্থানে স্থানান্তরের জন্য অনুরোধ করেছে তারা।

স্থানীয় নুর হোসেন বলেন, মুজিব কিল্লার জন্য সরকার কোটি টাকা খরচ করেছে কিন্তু তাতে আমাদের কোন লাভ হয়নি।

মোগলহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান জানান, শিগগিরই নদী ভাঙ্গনে স্থাপনাটি ভেঙ্গে যাবে।

এ বিষয়ে লালমনিরহাট সদরের প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মশিউর রহমান বলেন, জায়গাটি ২০১৬-১৭ অর্থবছরে নির্বাচন করা হয়েছিল। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে নির্মাণকাজ বন্ধ করা হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, ভাঙন ঠেকানো না হলে নির্মাণ কাজ চালিয়ে যাওয়া সম্ভব নয়।

উল্লেখ্য, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে ২ কোটি টাকারও বেশি ব্যয়ে ১৮ ফেব্রুয়ারী, ২০২১ তারিখে শেল্টার হোমের কাজ শুরু হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭