ইনসাইড পলিটিক্স

সরকারের বলয়ে সাত্তার, আগ্রহী আরও অর্ধশতাধিক বিএনপি নেতা


প্রকাশ: 20/01/2023


Thumbnail

বহিষ্কৃত বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা উকিল আব্দুস সাত্তার ভুইয়ার সরকার বলয়ে থাকার বিষয়টি দিন দিন স্পষ্ট হয়ে উঠছে। গত ১১ ডিসেম্বর সংসদ থেকে পদত্যাগ করার পর ৩১ ডিসেম্বর দল থেকেও পদত্যাগ করেন তিনি। উপনির্বাচন করতেই তিনি পদত্যাগ করেছেন বলে সে সময় গুঞ্জন উঠেছিল। পরে উপনির্বাচনের জন্য মনোনয়ন কিনলে বিষয়টি আর পরিষ্কার হয়। এরপর গুঞ্জন উঠে সরকারের মদদে তিনি বিএনপি থেকে পদত্যাগ করে উপনির্বাচন করছেন। 


বিএনপিও অভিযোগ তুলেছে যে, ১ ফেব্রুয়ারি উপনির্বাচন করতে সরকার উকিল আব্দুস সাত্তারকে চাপ প্রয়োগ করেছে। যদিও উকিল সাত্তার বিএনপি থেকে পদত্যাগের কারণ জানিয়েছেন। তিনি জানিয়েছেন যে, দলীয় গুরুত্বপূর্ণ কোন সিদ্ধান্ত নিতে উনাকে ডাকছেন না। কিছু জিজ্ঞেস করছেন না। দলের কর্মকাণ্ডে মনে হচ্ছে উনার আর প্রয়োজন নেই। তাই তিনি নিরিবিলি থাকাটাই শ্রেয় মনে করেছেন। তাই পরিবারসহ সকল আত্মীয় স্বজনের সাথে পরামর্শ করেই দল থেকে পদত্যাগ করেছেন। তবে তার এই মন্তব্যকে গুরুত্ব দিলেও রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সরকারের সাথে উকিল সাত্তারের সমঝোতার কথাও।


রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সুনির্দিষ্ট কারণে উকিল সাত্তার বিএনপি থেকে পদত্যাগ করলেও এর পেছনে সরকারের মদদ আছে। অথবা উকিল সাত্তারের পদত্যাগকে সরকার কৌশলে কাজে লাগাছে। আর এই বিষয়টিও দিন দিন স্পষ্ট হয়ে উঠছে। বিশেষ করে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে আওয়ামী লীগ প্রার্থীদের মনোনয়ন প্রত্যাহার এবং সর্বশেষ গতকাল আওয়ামী লীগ নেতাদের নিয়ে নির্বাচনী সভাই তার উৎকৃষ্ট উদাহরণ। গতকাল উকিল আব্দুস সাত্তার আনুষ্ঠানিক ভাবে নির্বাচনী প্রচারণা শুরু করেছেন এবং তার সাথে যোগ দিয়েছেন স্থানীয় পদস্থ আওয়ামী লীগের নেতাকর্মীরা। ফলে এটি পরিষ্কার যে, তিনি সরকারের বলয়ে থেকে উপনির্বাচন করছেন। তবে উকিল সাত্তার একাই নয়, বিএনপির আরও প্রায় অর্ধশতাধিক নেতা আগামী জাতীয় সংসদ নির্বাচন করবেন বলে বাংলা ইনসাইডারের অনুসন্ধানে পাওয়া গেছে। এই তালিকায় নেতৃমূলের কর্মীরা যেমন আছেন তেমনি দলটির নিবার্হী কমিটির একাধিক সদস্যও রয়েছেন।

তালিকায় থাকা কয়েকজন নেতাদের সাথে বললে তারা নির্বাচনের যাওয়ার ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। স্বতস্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার জন্য কেউ কেউ এলাকায় গণসংযোগ বৃদ্ধি করেছেন বলেও বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছেন। আবার অনেকে সরকারের বিভিন্ন মহলের সঙ্গে যোগাযোগ করছেন। আবার কেউ কেউ এখনো কোন তৎপরতা শুরু না করলেও পরস্থিতি পর্যবেক্ষণ করছেন বলে দাবি করেন। তবে নির্বাচন করার ব্যাপারে এ ধরনের নীতিগত সিদ্ধান্তের কথা জানান। এখন দেখার বিষয় শেষ পর্যন্ত পরিস্থিতি কি হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭