ইনসাইড গ্রাউন্ড

টানা পাঁচ জয়ে সিলেটের পাশে বরিশাল


প্রকাশ: 20/01/2023


Thumbnail

বিপিএলের ২০তম ম্যাচে মুখোমুখি হয়েছিলো পয়েন্ট তালিকার দুই ও সাত নম্বর দল। একদল টুর্নামেন্টে রানের ফোয়ারার পাশাপাশি বল হাতে ছড়ি ঘোড়াচ্ছে প্রতিপক্ষের উপর। আরেকদল টানা ব্যর্থতায় টুর্নামেন্টে পায়ের নিচে মাটিই খুঁজে পাচ্ছে না। বিপিএলে সাকিব আল হাসানের ফরচুন বরিশাল ও ঢাকা ডমিনেটর্সের মধ্যকার ম্যাচে এই চিত্রের পরিবর্তন হয়নি। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ১৪ রানে বরিশালের কাছে হেরে গেছে ঢাকা। এই জয়ে টুর্নামেন্টে নিজেদের পঞ্চম জয়ে সিলেটের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে বর্তমান রানার্সআপরা। আর টানা পঞ্চম হারে টুর্নামেন্টের নকআউটের সম্ভাবনা কঠিন থেকে কঠিনতর হয়ে গেলো ঢাকার জন্য। সেই সাথে শেষ হলো চট্টগ্রামে দ্বিতীয় পর্বের খেলা।

আগের ম্যাচগুলোতে টপ অর্ডারের ব্যর্থতা ভুগিয়েছে দলটিকে। তবে এই ম্যাচে বড় লক্ষ্য তাড়ায় ঢাকার শুরুটা হয় দুর্দান্ত। রানের দেখা পায় দুই ওপেনার উসমান ঘানি ও সৌম্য সরকার। শুরু থেকেই আগ্রাসী ক্রিকেট খেলতে থাকেন তারা। সাকিবের করা ইনিংসের তৃতীয় ওভার থেকে ১৯ রান তুলে নেন দুজনে মিলে। তবে পাওয়ার প্লে'র শেষ ওভারে তাদের ৪৬ রানের উদ্বোধনী জুটি ভাঙেন করিম জানাত। ১৯ বলে ৩০ রান করে আউট হন ঘানি। এরপর ৫৯ রানে ৩ উইকেট হারিয়ে সে যাত্রায় ছেদ পড়ে।

তবে তৃতীয় উইকেটে মোহাম্মাদ মিথুন ও অধিনায়ক নাসির হোসেনের দৃঢ়তা আশা বাঁচিয়ে রেখেছিলো ঢাকার। ৮৯ রানের জুটি গড়েন দুজনে। মিথুন ৪৭ রানে ফিরলেও টানা দ্বিতীয় অর্ধশতক তুলে নেন নাসির হোসেন। টুর্নামেন্টজুড়ে ব্যাট-বল হাতে অলরাউন্ডিং নৈপূণ্য দেখালেও বাকিদের ব্যর্থতায় সফলতা পাচ্ছে না তার দল। ৩৬ বল থেকে ৫৪ রানে অপরাজিত থাকেন তিনি।

এর আগে, ম্যাচের শুরুতে দাপট দেখালেও তা ধরে রাখতে পারে নি ঢাকা ডমিনেটর্সের বোলাররা। টস হেরে ব্যাট করতে নেমে ১১ রানে সাইফ হাসান ও ১৭ রানে আনামুল হকে উইকেট হারায় বরিশাল। থার্ডম্যান অঞ্চলে বেশ খানিকটা দৌড়ে এসে দারুণ এক ফ্লাইং ক্যাচ নেন তাসকিন আহমেদ। আনামুলও তাসকিনের তালুবন্দী হন। মিরাজের সাথে লঙ্কান অলরাউন্ডার চতুরঙ্গা ডি সিলভা ছোট জুটি গড়লেও তা টেনে নিতে পারেন নি। দুজনকেই নিজের শিকার বানান ঢাকার অধিনায়ক নাসির হাসান। ৬৩ রানে ৪ উইকেট হারিয়ে ফেলা বরিশালকে আরো একবার কাঁধে তুলে নেন সাকিব আল হাসান ও ইফতিখার আহমেদ।

এ ম্যাচেও আক্রমণাত্নক ব্যাটিংয়ের পসরা সাজান সাকিব। ৮৯ রানে মুক্তার আলির বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন তিনি। ১৭ বল খেলে করেন ৩০ রান। তার বিদায়ের পর ক্রিজে আসেন মাহমুদুল্লাহ। আগের দিন সাকিবের সাথে বিশ্বরেকর্ড গড়া ইফতিখার দলের রানার চাকা সচল রাখেন। অপরপ্রান্ত থেকে মাহমুদুল্লাহও চড়াও হন প্রতিপক্ষের বোলারদের উপর।

দুই ব্যাটসম্যানের অবিচ্ছিন্ন ৮৪ রানের জুটিতে বড় সংগ্রহ পায় ফরচুন বরিশাল। নির্ধারিত ২০ ওভার শেষে ৪ উইকেটে ১৭৩ রানে শেষ হয় বরিশালের ইনিংস। অর্ধশতক তুলে নেন আগের ম্যাচে সেঞ্চুরিয়ান ইফতিখার আহমেদ। ৩৪ বলে ৫৬ রান আসে তার ব্যাট থেকে। মাহমুদুল্লাহ অপরাজিত ছিলেন ৩৫ রানে। ঢাকা হয়ে দুটি উইকেট নেন নাসির হোসেন। আগামী ২৩ জানুয়ারি থেকে আবারো ঢাকায় ফিরছে বিপিএল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭