ইনসাইড গ্রাউন্ড

হাথুরু যুগেই ফিরছে বাংলাদেশ ক্রিকেট!


প্রকাশ: 21/01/2023


Thumbnail

রাসেল ডমিঙ্গো পদত্যাগ করার পর থেকে বাংলাদেশ জাতীয় দলের হেড কোচের পদটা শূন্য পড়ে রয়েছে। বাংলাদেশ দলে ডমিঙ্গো অধ্যায়টি শেষ হয়েছে মিশ্র অনুভূতি নিয়ে। কখনো ভাল তো কখনো মন্দ। কখনো ব্যাট-বলের পারদ চড়িয়ে উড়ছে আকাশে, কখনো আবার পতনের গতি সামলাতে না পেরে ধপাস করে মাটিতে! ডমিঙ্গো দেশে ফিরে যাওয়ার পর থেকেই জাতীয় দলের জন্য নতুন কোচের সন্ধানে নামে বিসিবি।

নানা জনের সাথে আলাপ-আলোচনা শেষে হেড কোচের বিষয়টি প্রায় নিশ্চিত করে ফেলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এরই মধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের হেড অব প্রোগ্রাম হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে ক্যারিবিয়ানদের সাবেক কোচ ডেভিড মুরকে। বিসিবির সঙ্গে দুই বছরের চুক্তি করেছেন ৫৮ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান। এইচপি ও বাংলা টাইগার্সের পাশাপাশি কোচদের অগ্রগতির বিষয়টিও দেখবেন এই অস্ট্রেলিয়ান

বাংলাদেশের কোচের বিষয়ে বিসিবি "সময়"কে সবচেয়ে বেশি প্রাধান্য দিয়েছে। বছরজুড়ে নানা ফ্রাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট চলায় হাই প্রোফাইল কোচরা এখন আর কোন দলকে পুরো সময় দিতে চান না। স্বল্পকালীন সময়ের জন্য আগ্রহ দেখালেও, বছরজুড়ে দলের সাথে কাজ করবেন- বর্তমান বাস্তবতায় এমন কাউকে পাওয়াটা তাই একটু কঠিনই বলা যায়। সব দিক বিবেচনায় নিয়ে আবারো বাংলাদেশ দলের হেড কোচের চরিত্রে "চন্ডিকা হাথুরুসিংহে" এর ফেরাটাই তাই নিশ্চিত। শুধু আনুষ্ঠানিকতা সারার অপেক্ষায় দুই পক্ষ।

২০১৭ সালে বাংলাদেশ দলের কোচ থাকাকালীন সময়ে হুট করে দ্বায়িত্ব ছেড়ে দেন হাথুরু। সে সময় এর পেছনের কারণ না জানালেও তা গোপন থাকেনি। কিছুদিনের মধ্যে নিজেদের কোচ হিসেবে তার নাম ঘোষণা করে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। শুধু নিজ দেশের কোচ হওয়াই না, টাকার অঙ্কটাও ছিলো অত্যন্ত লোভনীয়। তাই দক্ষিণ আফ্রিকায় থাকা অবস্থায় ই-মেইলে পদত্যাগ পত্র পাঠানো এই লঙ্কানকে ফিরিয়ে আনাটা কতটা যৌক্তিক হবে তা নিয়ে প্রশ্ন থেকেই যায়?

তবে হাথুরুসিংহের সময়ে বাংলাদেশ দলের সাফল্যের খাতাটাও বেশ ভারী। ঘরের মাটিতে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ জয়। কলম্বোতে শততম টেস্টে জয়। ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল এবং ২০১৭ চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল বাংলাদেশ খেলেছে তার অধীনে। তবে সেসময় বাংলাদেশ দলের পঞ্চপাণ্ডবসহ তরুণ ক্রিকেটাররা ছিলেন তাদের ফর্মের তুঙ্গে। ফলে কোচ হিসেবে পরিকল্পনা হাথুরু করলেও মাঠে তার বাস্তবায়ন ঘটিয়েছেন ক্রিকেটাররাই।

তবে প্রথম মেয়াদে দলের সিনিয়র ক্রিকেটারদের সাথে সম্পর্কের টানাপোঁড়নের ঘটনাও রয়েছে হারথুরুর। আবার তার হাত ধরেই নিয়ম ভেঙে অনেক অনধিকার চর্চার শুরু হয় বাংলাদেশের ক্রিকেটে। দল নির্বাচন থেকে বোর্ড সভাপতির সাথে ব্যক্তিগত যোগযোগের সংস্কৃতি গড়ে উঠেছে তার আমলেই।

ফলে শুধু সাফল্য বিবেচনায় হাথুরুকে বিচার করা একটু কঠিনই। তবে বাংলাদেশের ক্রিকেটে তার মতো একজন কড়া হেডমাষ্টারের প্রয়োজনীয়তাকেও পুরোপুরি অস্বীকার করা যায় না। সবকিছুই এখন তাই সময়ের হাতে। দেখার অপেক্ষা দ্বিতীয় মেয়াদে কি করতে পারেন চন্ডিকা হাথুরুসিংহে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭