ইনসাইড গ্রাউন্ড

বড় ধাক্কা জুভেন্টাসের


প্রকাশ: 21/01/2023


Thumbnail

দলবদলের বাজারে আর্থিক অনিয়ম এবং তথ্য গোপনের অভিযোগে বড় শাস্তি পেলো ইতালিয়ান ক্লাব জুভেন্টাস। সিরি আ'র ক্লাবটির বিরুদ্ধে নানা অভিযোগের প্রেক্ষিতে তাদের ১৫ পয়েন্ট কেটে নেয়ার শাস্তি দেন ইতালির একটি ফুটবল আদালত। সেই সাথে ক্লাবের সাবেক ও বর্তমান মিলিয়ে ১১ জন পরিচালকের বিরুদ্ধে বিভিন্ন মেয়াদে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

জুভেন্টাসের শাস্তির তথ্য নিশ্চিত করেছে ইতালিয়ান ফুটবল ফেডারেশন। ফলে চলতি মৌসুমে ১৫ পয়েন্ট হারিয়ে টেবিলের তিন নম্বর থেকে ১০ নস্বরে চলে গেলো তুরিনের বুড়িরা। গত বছরের এপ্রিলে জুভেন্টান্সসহ মোট ১০টি ক্লাবের বিরুদ্ধে নানা অনিয়মের কারণে তদন্ত শুরু করেছিলেন দেশটির এই ফুটবল আদালত। ক্লাবগুলোর বিরুদ্ধে ৬২টি অভিযোগ আনা হয়, যার ৪২টিই জুভদের বিপক্ষে। তবে তদন্ত শেষে এপ্রিলেই সে মামালা বন্ধ করে দেয়ার কথাও জানানো হয়।

তবে নতুন করে আসা কিছু তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে জুভেন্টাসের ৯ পয়েন্ট কেটে নেয়ার পুনরায় আবেদন করেন প্রসিকিউটর। শুনানি শেষে তা বেড়ে দাড়ায় ১৫ পয়েন্টে। তবে অভিযুক্ত বাকি ৯টি ক্লাবের বিরুদ্ধে পুনরায় মামলা খোলার আবেদন নাকচ করে দিয়েছেন আদালত।

গত বছর নভেম্বরে দায়িত্ব থেকে পদত্যাগ করেছিলেন ক্লাবের সভাপতি আন্দ্রে আগনেল্লি ও সহসভাপতি পাভেল নেদভেদসহ পুরো বোর্ড। আগনেল্লিকে ২ বছর এবং নেদভেদে উপর ৮ মাসের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। সাবেক ক্রীড়া পরিচালক ফাবিও পারাতিচিকে দেয়া হয়েছে আড়াই বছরের নিষেধাজ্ঞা। তিনি এখন ইংলিশ ক্লাব টটেনহ্যামের ক্রীড়া পরিচালকের দ্বায়িত্ব পালন করছেন।

এই রায়কে ক্লাবটির লাখো সমর্থকের প্রতি অবিচার বলে উল্লেখ করেছেন জুভেন্টাসের আইনজীবি। এক বিবৃতিতে এই রায়ের বিরুদ্ধে  ক্লাব আপিল করবে বলে জানিয়েছেন তিনি। মৌসুমের শুরুটা ভাল না হলেও এই মাঝামাঝি সময়ে এসে ঘুরে দাড়িয়েছিল দলটি। শাস্তির আগে ১৮ ম্যাচে ৩৭ পয়েন্ট ছিল ইউভেন্তুসের। ১৫ পয়েন্ট কমানোর রায় বহাল থাকলে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগসহ ইউরোপের শীর্ষ প্রতিযোগিতাগুলোয় অংশগ্রহণ অনিশ্চয়তার মুখে পড়বে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭