ইনসাইড বাংলাদেশ

কোটি টাকা ব্যয়ের সড়ক দখল করে চলছে বাণিজ্য


প্রকাশ: 22/01/2023


Thumbnail

কোটি টাকা ব্যয়ের সড়ক দখল করে ব্যবসা করছেন ব্যবসায়ীরা। পটুয়াখালীর নিউমার্কেট থেকে লঞ্চঘাট পর্যন্ত প্রায় দেড়  কিলোমিটার রাস্তার পুরোটাই দখল করে রেখেছেন স্থানীয় ব্যবসায়ীরা। 

পটুয়াখালী শহরের সদর রোডের রাস্তায় যানজট থাকায় এর বিপরীত দিক দিয়ে নদীর পাশ ঘেষে কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়। আরেকটি সড়ক দিয়ে যাতায়াত করার কথা ছিলো ভারি যানবাহন। সেই রাস্তাটি পুরোটা থাকে দিনরাত ব্যবসায়ীদের দখলে। লঞ্চঘাট থেকে শুরু হয়ে শহীদ আলাউদ্দিন শিশুপার্ক পর্যন্ত দখলে থাকে স্টিল আলমারি ব্যবসায়ীরা এবং পুরোনো মালামাল দোকানি ব্যবসায়ীদের আলাউদ্দিন শিশু পার্কের পর থেকে দখলে থাকে। 



রড সিমেন্ট ব্যবসায়ীদের ভারী-ভারী যানবাহন রাস্তার দুইপাশে থামিয়ে দিনভর উঠানামা হয় রড, সিমেন্ট পুরো চরপাড়া পর্যন্ত। পরের অংশ দখলে থাকে কাঠমিল ব্যবসায়ীদের দখলে প্রায় পটুয়াখালী সদর থানার নৌঘাটি পর্যন্ত। পরের অংশ দখলে থাকে সবজি ও তরিতরকারি সবজি ব্যবসায়ীদের দখলে। রাস্তার দুইপাশে বসে রাস্তার উপরে দুই পাশে সবজি সাজিয়ে রাখে এমন ভাবে যে ক্রেতারা ক্রয় করার জন্য দাঁড়ালে আর মানুষ চলাচলের জায়গা থাকে না। পরের অংশ থেকে  শুরু হয় বড় বড় ঝুপড়ি খাঁচা যে গুলোতে রাখা হয় মুরগী। রাস্তার দুইপাশে এবং ব্যবসায়ীদের টেম্পো অটোরিকশা দিনভর নামানো হয় মুরগী এর পরের অংশ থেকে রাস্তার দুইপাশে বসে মাছের ব্যাবসায়ীরা যেখান থেকে  জনগণের যাতায়াতেই সমস্যা এর পরের অংশ সবজির আড়ৎতদারদের দখলে পুরো রাস্তার দুইপাশে থাকে বড় বড় ট্রাক ট্রলি  ব্যাবসায়ীদের। 

সবজি ব্যবসায়ী জামাল বলেন, আমাদের কোনো রকম বাজার বসার জায়গা না থাকায় আমরা রাস্তায় সবজি সাজিয়ে বসি এবং বিক্রি করি। আমাদের স্থায়ী কোনো জায়গা নাই। আমাদের দাবী আমাদের জন্য একটা স্থায়ী বাজার করে দেওয়ার। 

মুরগী ব্যবসায়ী হেলাল আহমেদ বলেন, আমাদের মুরগীর রাখার জায়গা দরকার অনেক কিন্তু আমাদের তেমন রাখার জায়গা নেই। মুরগী ড্রেসিং করার জন্য যে মেশিন আছে সেই মেশিন রাখার জায়গা না থাকায় রাস্তার উপরে এইভাবেই রাখতে হয় সব কিছু।  

এ বিষয়ে পটুয়াখালী পৌরসভার মেয়র মহিউদ্দিন আহাম্মেদ জানান, আমাদের শহরের বয়স প্রায় ১৩১  বছর। সেই অনুপাতে কিন্তু আমাদের রাস্তাঘাট গুলো  সম্প্রসারিত করতে পারি নাই। তাই সদর রোডের পাশাপাশি আমরা পিছনের যে সড়কটা সেটাকে প্রশস্ত করে ফোর লেন মেরিন ড্রাইভ করার চিন্তাভাবনা করছি। এইটা হলে আমাদের শহরের জ্যাম কিছুটা লাঘব হবে। এখানে ভ্যানে করে দোকান বসালে প্রতিনিয়ত বাধা দেওয়ার চেষ্টা করি। তাদেরকে অনেক সময় শাস্তির আওতায় নিয়ে আসি কিন্তু তারপরও ভাসমান দোকান বসা ঠেকানো যায় না। অতি শীঘ্রই আরও কঠোর ব্যবস্থা নিবো।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭