ইনসাইড ওয়েদার

২৮৯ একিউআই স্কোর; আবারও দূষিত শহরে শীর্ষে ঢাকা


প্রকাশ: 23/01/2023


Thumbnail

কয়েক দিন ধরে দূষিত শহরের তালিকায় শীর্ষে উঠে আসছে ঢাকা। সোমবার (২৩ জানুয়ারি) সকাল সাড়ে নয়টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ২৮৯ নিয়ে দূষিত শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী শীর্ষে অবস্থান করে। এর আগের দুইদিনও একই রকম পরিস্থিতি দেখা যায়। যদিও এই তালিকা ওঠানামা করছে।

এয়ার কোয়ালিটি ইনডেক্সে দেখা যায়, ঢাকার পরে রয়েছে ভারতের দুই শহর দিল্লি মোম্বাই। তাদের স্কোর যথাক্রমে ২৭০ ১৮৬। এর পরে রয়েছে কিরগিজস্তানের রাজধানী বিশবেক (১৭৬) পঞ্চম ষষ্ঠ স্থানে রয়েছে চীনের দুই শহর উহান চংগিং। তাদের স্কোর যথাক্রমে ১৭৫ ১৭৩।

বায়ু বিশেষজ্ঞরা মতে, স্কোর ১০১-২০০-এর মধ্যে থাকলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্যঅস্বাস্থ্যকরবলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্তভালো ৫১-১০০মোটামুটি’, ১০১-১৫০ পর্যন্তসতর্কতামূলক’, ১৫১-২০০ পর্যন্তঅস্বাস্থ্যকর’, ২০১-৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকেখুবই অস্বাস্থ্যকরবলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে বলা হয়বিপজ্জনকবা দুর্যোগপূর্ণ।

বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭