ইনসাইড গ্রাউন্ড

আন্তর্জাতিক ফুটবল থেকে নিষিদ্ধ শ্রীলঙ্কা


প্রকাশ: 23/01/2023


Thumbnail

এশিয়ার দেশ শ্রীলঙ্কাকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সকল ধরণের ফুটবল থেকে নিষিদ্ধ করেছে বৈশ্বিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ফিফার অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়েছে, ফুটবল ফেডারেশনের কাজে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের অভিযোগে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যে কোন দেশের ফুটবল ফেডারেশনে রাজনৈতিক হস্তক্ষেপের বিষয়ে কঠিন নিয়ম রয়েছে ফিফার।  

গত ১৪ জানুয়ারি এফএফএসএলের কার্যনির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়। সর্বশেষ সভাপতি জশওয়ার উমার লেবে অভিযোগ করেন, নির্বাচনের দিন সকালে তাঁকে অন্যায়ভাবে নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হয়। বিষয়ে কোর্ট অব আপিলে পিটিশন দায়ের করলে আগামী ১৯ ফেব্রুয়ারি পরবর্তী শুনানি ধার্য করা হয়েছে। যদিও এর আগেই নিষেধাজ্ঞায় পড়ে দেশটি। তবে ফিফার প্রকাশিত ওয়েবসাইটে নির্বাচনের বিষয় কিছুই উল্লেখ করা হয়নি।

ফিফার ওয়েবসাইটে প্রকাশিত জেনারেল সেক্রেটারি ফাতমা সামৌরার সই করা চিঠিতে সদস্য দেশগুলোকে উদ্দেশ্য করে বলা হয়েছে,  ‘গত ২১ জানুয়ারি ফিফা গঠনতন্ত্রের ১৬ ধারা অনুসারে শ্রীলঙ্কান ফুটবলকে নিষিদ্ধ করেছে ফিফার ব্যুরো অব কাউন্সিল। পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। এই অবস্থায় গঠনতন্ত্রের ১৩ ধারা অনুসারে প্রযোজ্য সদস্যের সুযোগ-সুবিধা পাবে না এফএফএসএল। এর কোনো সদস্য বা কর্মকর্তা ফিফা এএফসির উন্নয়ন কার্যক্রম, কোর্স বা ট্রেনিংয়ের সুবিধাও পাবে না।

শ্রীলঙ্কার গণমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এফএফএসএলে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে এমন নিষেধাজ্ঞা এসেছে। নিষেধাজ্ঞার ফলে সদস্য দেশগুলোকে শ্রীলঙ্কান ফুটবল থেকে বিরত থাকতে বলা হয়েছে। ২০৭ তম অবস্থানে থাকা দলটিকে গেলো বছরের শেষে তৃতীয় পক্ষের হস্থক্ষেপের বিষয়ে রেড নোটিস দিয়েছিলো ফিফা। কিন্তু তাতেও কোন কাজ হয় নি। ফের একই কাজ করেছে দেশটি।

শ্রীলঙ্কার আগেও এশিয়ার কিছু দেশ ফিফার নিষেধাজ্ঞায় পড়েছিলো ২০০২ সালে বাংলাদেশ এবং ২০১৭ থেকে ২০২১ পর্যন্ত পাকিস্তানকে একই কারণে নিষেধাজ্ঞা দেয় ফুটবল নিয়ন্ত্রক সংস্থাটি। ২০২২ সালে ভারতকেও নিষেধাজ্ঞা দিয়েছিলো যদিও পরে তা উঠিয়ে নেওয়া হয়।  

 

 

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭