ইনসাইড গ্রাউন্ড

ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো দেখানো হলো সাদা কার্ড


প্রকাশ: 23/01/2023


Thumbnail

মাঠের ফুটবল যারা দেখেন তাদের কাছে দুই ধরণের কার্ড সাধারণ পরিচিত। একটি লাল কার্ড অন্যটি হলুদ কার্ড। খেলোয়াড়া মাঠে অসাচরণ করলে রেফারি এই দুই কার্ড ব্যবহার করে থাকেন। এমনকি ডাগআউটে দলের সংশ্লিষ্ট কোচিং স্টাফরা নিয়ম ভঙ্গ করলেও দেখানো হয় লাল এবং হলুদ কার্ড। তবে ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো এবার দেখানো হলো সাদা কার্ড।

এবার সমর্থকদের থেকে শুরু করে গোটা বিশ্ব নতুন একটি কার্ডের সঙ্গে পরিচিত হল। যার প্রথম ব্যবহার হয়ে গেল পর্তুগালের মাটিতে। ইতিহাসে প্রথমবারের মতো ফুটবল মাঠে দেখানো হলো সাদা কার্ড। ইতিহাস বইয়ে নাম লেখানো ঘটনাটি ঘটেছে পর্তুগালে একটি ক্লাব ফুটবল খেলায়। পর্তুগালের বেনফিকা নারী দল স্পোর্টিং নারী দলের মধ্যকার ম্যাচে ঐতিহাসিক এই ঘটনাটি ঘটেছে।  

বেনফিকা নারি দল স্পোর্টিং নারী দলের মধ্যেকার খেলা চলাকালীন একজন ফুটবলার হঠাৎ অসুস্থ হয়ে যান। অসুস্থ ফুটলারকে চিকিৎসা দিতে মাঠে দৌড়ে আসেন দলটির চিকিৎসকরা চিকিৎসক আসার পরেই ম্যাচ পরিচালনাকারি রেফারি দেখালেন সাদা কার্ড। স্টেডিয়ামে উপস্থিত থাকা দর্শকরা প্রথমে সাদা কার্ড দেখে অবাক হয়ে যান। কিন্তু ইতিহাসে প্রথমবারের মতো এমন ঘটনার সাক্ষী হয়ে থাকা বেশ আনন্দের এমনটাই মনে করেন উপস্থিত দর্শকরা।

সাদা কার্ড দেখানোর নতুন নিয়ম করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ফুটবলকে আরও জনপ্রিয় করতে নতুন কিছু নিয়ম করেছে সংস্থাটি। সাদা কার্ড সে নিয়মের একটি। মূলত খেলার মূল্যবোধকে বাড়াইতেই সাদা কার্ডের ব্যবহার শুরু করেছে রেফারিরা। অসুস্থতাকে গুরুত্ব দেওয়া এবং প্রশংসা করার স্বীকৃতি স্বরূপ এই সাদা কার্ড দেখানো হয়।

 

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭