ওয়ার্ল্ড ইনসাইড

লেপার্ড–২ ট্যাংক পাঠাতে পোল্যান্ডকে বাধা দেবে না জার্মানি


প্রকাশ: 23/01/2023


Thumbnail

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালিনা বায়েরবোক বলেছেন, রুশ আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনে লেপার্ড ট্যাংক পাঠাতে পোল্যান্ডকে বাধা দেবে না জার্মানি। রোববার ফরাসি টেলিভিশন এলসিআইয়ের সঙ্গে সাক্ষাৎকারের সময় নিজ দেশের এমন অবস্থানের কথা জানিয়েছেন তিনি।

ইউক্রেনের কর্মকর্তারা কয়েক মাস ধরে পশ্চিমা মিত্রদের কাছে তাদের জার্মানির তৈরি আধুনিক ট্যাঙ্ক সরবরাহ করার আহ্বান জানিয়ে আসছে। কিন্তু বার্লিন এখনও পর্যন্ত সেগুলি পাঠাতে বা অন্য ন্যাটো দেশগুলিকে পাঠানোর অনুমতি দেয়নি।

জার্মান পররাষ্ট্রমন্ত্রীর কাছে প্রশ্ন ছিল— পোল্যান্ডের কাছে থাকা তার দেশের তৈরি লেপার্ড-২ ব্যাটল ট্যাংক ইউক্রেনে পাঠাতে চাইলে বার্লিন বাধা দেবে কিনা? উত্তরে আনালেনা বেয়ারবক বলেন, এখনো পর্যন্ত এমন কোনো প্রশ্ন করা হয়নি। তবে যদি জানতে চাওয়া হয় তা হলে বার্লিন এ ক্ষেত্রে কোনো বাধা হয়ে দাঁড়াবে না।

জার্মানির আইন অনুযায়ী, যুদ্ধের উদ্দেশ্যে উৎপাদিত অস্ত্রগুলো শুধু ফেডারেল সরকারের অনুমোদন নিয়ে তৈরি, পরিবহণ ও বাজারজাত করা যায়। 

ফলে দেশটির তৈরি লেপার্ড-২ ব্যাটল ট্যাংক অন্য কোনো দেশের হাতে থাকলেও সেটি নতুন করে ইউক্রেন বা ভিন্ন কোনো দেশে পাঠাতে হলে বার্লিনের অনুমতির প্রয়োজন হবে। জার্মান আইনে, এ ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার দেশটির চ্যান্সেলরকে দেওয়া হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭