ইনসাইড বাংলাদেশ

নির্বাচনী সমঝোতা: বাতিল ইভিএম প্রকল্প


প্রকাশ: 23/01/2023


Thumbnail

বৈশ্বিক প্রেক্ষাপটে সরকারের আর্থিক সামর্থ্য বিবেচনায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) প্রকল্পটি আপাতত প্রক্রিয়াকরণ না করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আজ দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, পরিকল্পনা কমিশন আমাদের জানিয়েছে এই মুহূর্তে প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে না, তবে বাতিল নয়। 


এদিকে, আজ নিজ দফতরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেছেন, ১৫০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) নতুন প্রকল্পের প্রস্তাব পরিকল্পনা কমিশনের পাঠিয়েছি। কোনো আপডেট আমরা জানি না। অর্থাৎ একটি বিষয় পরিষ্কার যে, আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে ১৫০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার হচ্ছে না। উল্লেখ্য যে, গত বছর সেপ্টেম্বরে দ্বাদশ সংসদ নির্বাচনে ১৫০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছিল নির্বাচন কমিশন। সে অনুসারে গত বছর ১৯ অক্টোবর প্রায় দুই লাখ ইভিএম কেনা ও রক্ষণাবেক্ষণসহ আনুষঙ্গিক ব্যয়ের প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠায় ইসি। এখন হঠাৎ সেই সিদ্ধান্ত থেকে পিছুপা হওয়ার বিষয়টিকে সন্দেহের চোখে দেখছেন কোনো কোনো রাজনৈতিক বিশ্লেষক।

তারা বলছেন, সাম্প্রতিক সময়ে একাধিক বিরোধী দল এবং জোটের সঙ্গে সরকারের সমঝোতার বিষয়টি বেশ জোরেশোরে আলোচিত হচ্ছে। এখন সেই সমঝোতার অংশ হিসেবেই সরকার ইভিএম প্রকল্পকে অনুমোদন দিচ্ছে কিনা সেটি বিষয়টি সামনে আসছে। কারণ অধিকাংশ রাজনৈতিক দলের ইভিএম নিয়ে অভিযোগ রয়েছে। তারা ইতোমধ্যে জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করার ব্যাপারে নারাজ মতামত দিয়েছে। এখন সমঝোতা সময় সে বিষয়টি আবার সামনে আসছে। এ কারণে সরকার ইচ্ছাকৃত ভাবে প্রকল্পটি ঝুলিয়ে রাখছে বলে মনে করছেন বিশ্লেষকরা। তবে সরকারের সূত্রগুলো বলছে, কোন সমঝোতার অংশ হিসেবে নয়, বৈশ্বিক মন্দার প্রেক্ষাপটে সরকার আপাতত ইভিএম প্রকল্পটি প্রক্রিয়াকরণ না করার সিদ্ধান্ত নিয়েছে। তবে সমঝোতার অংশ হিসেবে নাকি বৈশ্বিক মন্দার প্রেক্ষাপটে ইভিএম প্রকল্পটি এগোচ্ছে না সেটি পরিষ্কার হওয়ার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭