ওয়ার্ল্ড ইনসাইড

সার্বিয়ায় উন্নত মানের স্বর্ণের খনি আবিষ্কার


প্রকাশ: 23/01/2023


Thumbnail

দক্ষিণ পূর্ব ও মধ্য ইউরোপের ভূমিবেষ্টিত ছোট দেশ সার্বিয়া। ৮০ হাজার বর্গকিলোমিটার আয়তনের দেশটিতে উন্নত মানের স্বর্ণের মজুদ রয়েছে ৩৮ টনের বেশি। স্বর্ণ উত্তোলন এর দিক থেকে বিশ্বের শীর্ষ দেশ গুলোর তালিকা না থাকলেও বলকান অঞ্চলে সার্বিয়াকে পৌঁছে দিয়েছে স্বর্ণ।

দেশটিকে আরও একধাপ এগিয়ে নিতে নতুন স্বর্ণের খনি আবিষ্কারের তথ্য জানিয়েছে সার্বিয়ান খনন ও জ্বালানি মন্ত্রণালয়। পূর্বে গঠিত অঞ্চলে নতুন আবিষ্কৃত খনিটিতে কি পরিমাণ স্বর্ণ আছে সে বিষয়ে নিশ্চিত হতে আরও গবেষণা প্রয়োজন বলে জানিয়েছে সার্বিয়ান সরকার। তবে প্রাথমিক নিরীক্ষা জানা গেছে, অত্যন্ত উন্নত মানের স্বর্ণের খনি এটি। 

কানাডাভিত্তিক খনন প্রতিষ্ঠান ডান্ডি প্রেশাস মেটালস ভিপিএন সার্বিয়ায় এই স্বর্ণের মজুদ আবিষ্কার করে। ডিপিএম বলছে, প্রতি টন উত্তোলনে খনি থেকে মিলবে ৬৩. ৬ গ্রাম বিশুদ্ধ স্বর্ণ। ভূগর্ভস্থ খনিতে প্রতি টন উৎপাদনে আটগ্রামের বেশি ঘনত্বের স্বর্ণ থাকলে তা উন্নত মানের ধরা হয়। এর আগে যুক্তরাষ্ট্রের নেভাদা পর্বতে প্রাকৃতিক ভূগর্ভস্থ খনিতে প্রতি টন উত্তোলনে স্বর্ণের ঘনত্ব ছিল ৪৪.১ গ্রাম। উত্তোলন চলছে এমন স্বর্ণের মধ্যে এটি এখন পর্যন্ত সবচেয়ে উন্নত মানের। সে হিসেবে সার্বিয়ায় সাম্প্রতিক আবিষ্কৃত খনি স্বর্ণ আরও বেশি গুণগতমানসম্পন্ন। 

ডিপিএম এর তথ্য অনুযায়ী, নতুন আবিষ্কৃত খনি থেকে ৯৩ শতাংশ স্বর্ণ উত্তোলন করা সম্ভব। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল এর সর্বশেষ তথ্য বলছে, বর্তমানে ৩৮.১০ স্বর্ণের মজুদ নিয়ে বিশ্বের ৫৪ তম এবং বলকান অঞ্চলের প্রথম স্থানে আছে সার্বিয়া। নতুন খনি আবিষ্কারের ফলে সার্বিয়ার অর্থনীতিতে বড় ধরনের ইতিবাচক পরিবর্তন আসবে বলে আশাবাদী দেশটির সরকার। বর্তমানে স্বর্ণের বৈশ্বিক বাজার সাড়ে ১২ ট্রিলিয়নের বেশি। ২০২১ সালে বিশ্বজুড়ে স্বর্ণ উত্তোলনের বাজার ছিল সাড়ে ২১ হাজার কোটি ডলারের। যা ২০২৬ সালে নাগাদ ২৫ হাজার কোটি ডলারে পৌঁছাবে বলে আভাস বিশ্লেষকদের।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭