ইনসাইড টক

চিকিৎসকদের ‘ইনস্টিটিউশনাল প্র্যাকটিস’ এর ক্ষেত্রে জনবল একটি বড় চ্যালেঞ্জ’


প্রকাশ: 24/01/2023


Thumbnail

স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এর সাবেক মহাসচিব এবং ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ এর অধ্যক্ষ অধ্যাপক ডা. এম এ আজিজ বলেছেন, নিজ কর্মস্থলে চিকিৎসকদের রোগী দেখতে পারার সুযোগ সরকারের একটি যুগান্তকারী সিদ্ধান্ত। শুধু চিকিৎসকদের নয়, রোগীদের জন্যও একটি বড় সুযোগ তৈরি হবে। অর্থাৎ কাজ শেষে চিকিৎসকরা যখন নিজ কর্মস্থলেই রোগী দেখবেন তখন হাসপাতালের সেবা বেড়ে যাবে। সরকারি অনেক হাসপাতাল আছে যেখানে ৪০০-৫০০জন চিকিৎসক আছেন অথচ সবাই প্র্যাকটিস করার সুযোগ পান না। কিন্তু এখন ‘ইনস্টিটিউশনাল প্র্যাকটিস’ চালু হলে সবাই প্র্যাকটিস এর সুযোগ পাবেন। এতে করে হাসপাতালগুলোর সেবা যেমন বাড়বে তেমনি রোগীরাও বেশি সেবা পাবে।

মার্চ মাস থেকে নিজ কর্মস্থলে রোগী দেখতে পারবেন চিকিৎসকরা। চিকিৎসকদের এই ‘ইনস্টিটিউশনাল প্র্যাকটিস’ এর বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক ডা. এম এ আজিজ। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এম এ আজিজ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, নিজ কর্মস্থলে চিকিৎসকদের প্র্যাকটিস শুরু হলে রোগীরা আর্থিক ভাবেও লাভবান হবে। কারণ বাইরে প্রাইভেট চেম্বারে রোগীদের বেশি ফি দিতে হয়। বিশেষ করে অপারেশন করা সহ অন্যান্য টেস্ট করতে রোগীদের অনেক টাকা গুনতে হয়। কিন্তু এখন তারা সরকারি হাসপাতালে কম টাকায় ভালো চিকিৎসকদের সেবা গ্রহণ করতে পারবে। ‘ইনস্টিটিউশনাল প্র্যাকটিস’ গ্রাম থেকে শুরু করে, উপজেলা, জেলা এবং মহানগর শহরগুলোতে বাস্তবায়ন হলে সারাদেশে রোগীরা বেশি সেবা নিতে পারবে। 

তিনি বলেন, এই পাইলট প্রজেক্ট বাস্তবায়ন করার জন্য নীতিমালা প্রণয়ন কমিটি করা হয়েছে। এই কমিটি নীতিমালা প্রণয়ন করবে। এই ‘ইনস্টিটিউশনাল প্র্যাকটিস’ এ শুধু চিকিৎসকরাই জড়িত নন। এর সাথে চিকিৎসক, নার্স, হাসপাতালের অন্যান্য স্টাফ বা কর্মচারী, ফার্মাসিস্ট এবং টেকনোলজিস্ট তারাও জড়িত আছেন। এই প্রজেক্ট বাস্তবায়ন করার ক্ষেত্রে চ্যালেঞ্জও আছে। বিশেষ করে জনবল সংকট সহ আনুষঙ্গিক বিষয়াদি ম্যানেজমেন্ট কিংবা লজিস্টিকস সাপ্লাই এই সমস্ত কিছু বাড়াতে হবে। এগুলো বাড়াতে হলে একটু সময়ও নাগবে। সরকার যদি এই পাইলট প্রজেক্ট বাস্তবায়ন করতে পারে তাহলে বাংলাদেশের স্বাস্থ্যসেবা খাতে একটি বিপ্লব ঘটবে বলে আমি মনে করি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭