ইনসাইড গ্রাউন্ড

দামে সবার উপরে ম্যানইউ, আয়ে শীর্ষে ম্যান সিটি


প্রকাশ: 25/01/2023


Thumbnail

ক্লাব ফুটবলের মধ্যে সবচেয়ে প্রতিন্দন্দ্বীতামূলক আসর বলা হয় ইংলিশ প্রিময়ার লিগকে। ইউরোপের পাওয়ার ফুটবলের রমরমা পসরা বসে লিগটিতে। সারা বিশ্বের নামিদামি ফুটবলারদের পদচারণা এবং মাঠের লড়াইয়ে ইউরোপের বাকি লিগগুলোর থেকে ঢের এগিয়ে প্রিমিয়ার লিগ। শুধু মান নয়, আর্থিক হিসেব বিবেচনাতেও আধিপত্য প্রিমিয়ার লিগের দলগুলোর। আর ব্রিটিশদের এই ফুটবল প্রতিযোগিতার সবচেয়ে দামি দল ম্যানচেস্টার ইউনাইটেড।

তবে চেলসির মতো মালিকানা বদলাতে পারে ওল্ড ট্রাফোর্ডের ক্লাবটির। অনেকদিন ধরেই ক্লাবের স্বত্ত বিক্রির চেষ্টা করছে মালিকপক্ষ গ্লেজার পরিবার। ৬ থেকে ৮ বিলিয়ন পাউন্ডের মধ্যে দাম পেলে ম্যানচেস্টার ইউনাইটেড বেচে দিতে পারে ব্রিটেনের অন্যতম শীর্ষ ধনী পরিবারটি। সম্প্রতি প্রিমিয়ার লিগের সবচেয়ে দামি ক্লাব নিয়ে জরিপ প্রকাশ করেছে খেলাধুলার অর্থনৈতিক ও বাণিজ্য নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ‘স্পোর্টিকো’। তাদের এই জরিপে ৪.৮ বিলিয়ন পাউন্ড নিয়ে লিগের সবচেয়ে দামি ক্লাবের মুকুট উঠেছে ম্যানচেস্টার ইউনাইটেডের মাথায়। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৬২ হাজার ৯১১ কোটি টাকা।

৩.৮ বিলিয়ন পাউন্ড নিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে লিভারপুল। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৯ হাজার ৮০৪ কোটি টাকা। গত ২ বছরের মধ্যে ২৮ শতাংশ দাম বেড়েছে ইংলিশ প্রিমিয়ার লিগে সবচেয়ে সফল ক্লাবটির। আর তিনে থাকা ম্যানচেস্টার সিটির দাম ৩.৫ বিলিয়ন পাউন্ড। শীর্ষ পাঁচে থাকা তালিকার বাকি দুটি ক্লাব হলো আর্সেনাল ও চেলসি। গানারদের বাজারমূল্য ২.৯ বিলিয়ন পাউন্ড এবং কিছুদিন আগে মালিকানা বদল হওয়া চেলসির দাম ২.৮ বিলিয়ন পাউন্ড।  ব্রিটিশি গণমাধ্যমগুলো জানায়, বিশ্বজুড়ে ক্লাবটির ১ বিলিয়নেরও বেশি সমর্থক রয়েছে, যা বৈশ্বিক ব্রান্ডিংয়ের ক্ষেত্রে বাকিদের চেয়ে এগিয়ে দিয়েছে রেড ডেভিলসদের। তবে গত দুই বছরের মধ্যে সবেচেয় বেশি দাম বেড়েছে নিউক্যাসল ইউনাইটেডের। মালিকানার বদল হয়ে তা সৌদি আরবের কাছে যাওয়ার পর ক্লবাটির দাম বেড়েছে ৬৩ শতাংশ।

তবে আয়ের দিক থেকে সবার উপরে রয়েছে ম্যানচেস্টারের নগর প্রতিন্দন্দ্বী ম্যানচেস্টার সিটি। ইংল্যান্ডের তথ্য-উপাত্ত বিশ্লেষণী একটি প্রতিষ্ঠানের জরিপে বিশ্বের সর্বোচ্চ আয়কারী ক্লাবের তকমা পেয়েছে সিটিজেনরা।  এ তালিকায় বিশ্বের শীর্ষ ২০টি ক্লাবের মধ্যে ১১টিই ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব।

২০২১২-২২ মৌসুমে ম্যানসিটির আয় ৭৩ কোটি ১০ লাখ ইউরো। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮ হাজার ৪২৮ কোটি টাকা। আর ৭১ কোটি ৪০ লাখ ইউরো আয়ে এ তালিকার দুইয়ে রয়েছে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। তিনে থাকা লিভারপুলের আয় ৭০ কোটি ২০ লাখ ইউরো। অল রেডসদের থেকে ১ কোটি ৩০ লাখ ইউরো কম আয়ে তাদের পরে অবচস্থান করছে ম্যানচেস্টার ইউনাইটেড। আর শীর্ষ পাঁচে থাকা শেষ দল ফরাসির পরাশক্তি পিএসজি। ৬৫ কোটি ৪২ লাখ ইউরো আয় প্যারিসের ক্লাবটির।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭